Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিন্দু নারীদের বিবাহবিচ্ছেদ, বিয়ে নিবন্ধন ও ভরণপোষণ প্রশ্নে রুল

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ মে ২০২৩ ১৮:২৫

ঢাকা: হিন্দু নারীদের বিবাহবিচ্ছেদ, বিয়ে নিবন্ধন ও ভরণপোষণের অধিকারের বিষয়ে নির্দেশিকা বা নীতিমালা প্রণয়নে যথাযথ পদক্ষেপ গ্রহণে বিবাদীদের নিষ্ক্রিয়তা এবং ব্যর্থতা প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট।

সেইসঙ্গে হিন্দু নারীদের অভিভাবকত্ব, দত্তক গ্রহণ এবং সমান উত্তরাধিকার এবং এর মাধ্যমে তাদের মৌলিক অধিকার, জীবন ও স্বাধীনতা রক্ষাসংক্রান্ত সমস্যার সমাধানে কেন যথাযথ পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেওয়া হবে, রুলে তাও জানতে চেয়েছেন আদালত।

রোববার (১৪ মে) এক রিটের শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব-উল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক সচিব, আইন সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ধর্ম সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জেড আই খান পান্না, শাহীনুজ্জামান, সৈয়দা নাসরিন, এসএম রেজাউল করিম। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ।

এর আগে, গত ২ মে ছয়টি সংগঠন এবং তিন জন ব্যক্তি হাইকোর্টে রিট দায়ের করেন। আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), নারীপক্ষ, বাংলাদেশ মহিলা পরিষদ, মানুষের জন্য ফাউন্ডেশন, অভিযান এবং উজ্জ্বল পাল, পলি ব্যানার্জি ও বিথীসা বাগচী ওই রিট দায়ের করেন।

রিটে হিন্দু নারীদের বিবাহবিচ্ছেদ এবং নিবন্ধন, ভরণপোষণের অধিকার, অভিভাবকত্ব, দত্তক গ্রহণ, সমান উত্তরাধিকার এবং তাদের মৌলিক অধিকার, জীবন ও স্বাধীনতা রক্ষা করা সংক্রান্ত বিষয়ে সমস্যার সমাধানের আর্জি জানানো হয়।

মন্ত্রিপরিষদ সচিব, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক সচিব, আইন সচিব, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ধর্ম সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে রিটে বিবাদী করা হয়।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

বিবাহ বিচ্ছেদ হিন্দু নারী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর