Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মঙ্গলবার থেকেই চবি’র ভর্তি পরীক্ষা— জানালেন রেজিস্ট্রার

চবি করেসপন্ডেন্ট
১৪ মে ২০২৩ ২১:২২

চট্টগ্রাম ব্যুরো: ঘূর্ণিঝড় মোখা’র কারণে সংশয় থাকলেও নির্ধারিত সময়েই ভর্তি পরীক্ষা শুরুর সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী মঙ্গলবার (১৬ মে) থেকে শুরু হতে যাচ্ছে এ বছরের ভর্তি পরীক্ষা।

রোববার (১৪ মে) বিকেলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমেদ সারাবাংলাকে এ তথ্য জানান।

ঘূর্ণিঝড় মোখা’র আঘাতে জানমালের সুরক্ষায় রোববার ও সোমবার বিশ্ববিদ্যালয় প্রশাসন সবধরনের একাডেমিক ক্লাস ও পরীক্ষা স্থগিত করেছে। ফলে মঙ্গলবার (১৬ মে) থেকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে কি না তা নিয়ে সংশয় ছিল।

এবার ভর্তি পরীক্ষা ১৬ মে শুরু হয়ে শেষ হবে ২৫ মে। গতবারের মতো এবারও ভর্তি পরীক্ষা চবির মূল ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা অন্যবারের মতোই ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনি পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

নির্দিষ্ট শর্ত পূরণ করে ২০১৯ সালের মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও এবারের ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবেন। তবে মেডিকেল ভর্তি পরীক্ষার মতো দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার্থীদের প্রাপ্ত মোট নম্বর থেকে ৫ নম্বর কাটা হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট আছে। এসব বিভাগ ও ইনস্টিটিউটে মোট আসন আছে ৪ হাজার ৯২৬টি। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি।

সারাবাংলা/এইচএফ/পিটিএম

১৬ মে চবির ভর্তি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর