Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুদান থেকে ফেরত আসা কর্মীদের পুনর্বাসনে সহযোগিতা করবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ মে ২০২৩ ১৮:৫৭

ফাইল ছবি

ঢাকা: গৃহযুদ্ধের কারণে সুদান থেকে ফিরে আসা কর্মীদের পুনর্বাসনে সরকার সহযোগিতা করবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।

রোববার (১৪ মে) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সুদান ফেরত কর্মীদের সহায়তা দিতে বেশ কিছু সিদ্ধান্ত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন মন্ত্রী ইমরান আহমেদ।

বৈঠকে জানানো হয়, গৃহযুদ্ধের কারণে সুদানে আটকে পড়া বাংলাদেশিদের প্রত্যাবর্তনের ব্যবস্থা করেছে সরকার। এ পর্যন্ত সাতশর বেশি প্রবাসীকে নিরাপদে দেশে ফিরিয়ে এনেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

সভায় সুদান ফেরত কর্মীদের সহযোগিতার জন্য নেওয়া সিদ্ধান্তগুলো হলো: যে সকল কর্মী দেশে ব্যবসা-বাণিজ্য করতে আগ্রহী তাদের বাংলাদেশ ব্যাংকের বিধান প্রতিপালন সাপেক্ষে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিনা জামানতে ৩ লাখ, সহ-জামানতে ৫ লাখ এবং জামানতসহ ৫০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ ঋণ দেওয়া হবে।

সুদান ফেরত যেসব কর্মী পুনরায় বিদেশ যেতে চান, প্রয়োজনীয় যোগ্যতাসাপেক্ষে তাদের অগ্রাধিকার ভিত্তিতে পছন্দের দেশে যাওয়ার ক্ষেত্রে সহযোগিতা দেওয়া হবে। বিশেষ করে সরকারি রিক্রুটিং এজেন্সি বোয়েসেল জর্ডান, দক্ষিণ কোরিয়া এবং অন্য যেসব দেশে কর্মী পাঠায় সেখানে অগ্রাধিকার ভিত্তিতে তাদের নেওয়া হবে। আগ্রহী কর্মীদের বিনামূল্যে দক্ষতা উন্নয়ন/ উদ্যোক্তা প্রশিক্ষণ/ কাউন্সেলিং দেওয়া হবে।

মন্ত্রী জানান, পুনর্বাসনের লক্ষ্যে নেওয়া উদ্যোগগুলো কার্যকরভাবে বাস্তবায়নের জন্য সুদান ফেরত কর্মীদের সঙ্গে যোগাযোগ করে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে একটি তথ্যভাণ্ডার প্রস্তুত করা হবে। এ বিষয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড/ সংশ্লিষ্ট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সুদান ফেরত কর্মীদের সঙ্গে যোগাযোগ করবেন।

এ ব্যাপারে সুদান ফেরত সকলকে প্রয়োজনীয় তথ্য প্রদান করে সহযোগিতা করার অনুরোধ জানান মন্ত্রী। বিস্তারিত তথ্যের জন্য প্রত্যাগত কর্মীদের সংশ্লিষ্ট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে। এসব অফিসের ঠিকানা www.bmet.gov.bd-তে পাওয়া যাবে।

সারাবাংলা/জেআর/আইই

টপ নিউজ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী সুদান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর