Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপ্রিমকোর্টে সব সময় নেটওয়ার্ক ও ইন্টারনেট নিশ্চিতের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ মে ২০২৩ ১৬:১৪

হাইকোর্ট

ঢাকা: সুপ্রিম কোর্ট ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এলাকায় মোবাইল ফোনের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক ও উচ্চ গতির ইন্টারনেট সেবা নিশ্চিত করতে সব অপারেটরের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও সকল মোবাইল অপারেটর কোম্পানিকে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

একইসঙ্গে মোবাইল ফোনের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক এবং উচ্চ গতির ইন্টারনেট সেবা নিশ্চিত করতে কর্তৃপক্ষের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং এই সেবা নিশ্চিত করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

পাশাপাশি আগামী ১ জুন এ সংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্টদের অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৬ মে) বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। তাকে সহযোগিতা করেন আইনজীবী মো. ইমরুল কায়েস খান, নাঈম হোসেন অয়ন, বায়েজিদ হোসেন।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। তিনি বলেন, সুপ্রিম কোর্ট ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এলাকায় নিরবচ্ছিন্ন মোবাইল ফোনের নেটওয়ার্ক ও উচ্চ গতির ইন্টারনেট সেবা নিশ্চিতের নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ১ জুন এ সংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্টদের অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। পাশাপাশি রুল জারি করেছেন আদালত।

আদালতের কার্যক্রম চলাকালে সুপ্রিম কোর্ট এলাকায় হাজার হাজার সাধারণ মানুষ অবস্থান করেন এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে ১০ হাজারের বেশি আইনজীবী অবস্থান করলেও সেখানে নিরবচ্ছিন্ন মোবাইল নেটওয়ার্ক ও উচ্চ গতির ইন্টারনেট সংযোগ না থাকায় স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়। এতে বিচারপ্রার্থী ও আদালতের কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি হয়। এই সমস্যা সমাধানে গত বছরের ২৬ অক্টোবর সুপ্রিম কোর্ট ও আইনজীবী সমিতি এলাকায় নিরবচ্ছিন্ন মোবাইল ফোনের নেটওয়ার্ক ও উচ্চ গতির ইন্টারনেট সেবা নিশ্চিতের নির্দেশনা চেয়ে দেশের সব বেসরকারি টেলিকম অপারেটরের কাছে আইনি নোটিশ পাঠানো হয়।

মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্টের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ন কবির পল্লব ও ইমরুল কায়েস খান ই-মেইলে এই নোটিশ পাঠানো হয়।

ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসি, গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের কাছে এই নোটিশ পাঠানো হয়।

নোটিশের পর এ বিষয়ে কোন সাড়া না পেয়ে গত বছরের ২৭ অক্টোবর জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করে মানবাধিকার সংগঠন ল এন্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট।

আজ শুনানি শেষে সুপ্রিম কোর্ট ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এলাকায় মোবাইল ফোনের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক ও উচ্চ গতির ইন্টারনেট সেবা নিশ্চিতের নির্দেশ দিয়ে রুল জারি করেছেন আদালত।

সারাবাংলা/কেআইএফ/ইআ

ইন্টারনেট সেবা মোবাইল নেটওয়ার্ক সুপ্রিমকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর