Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপ্রিম কোর্ট বারে ভাঙচুর, ২৫ জনের নাম উল্লেখ করে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ মে ২০২৩ ১৬:৩৩

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদকের কক্ষে হামলা ও ভাঙচুরের ঘটনায় বিএনপি সমর্থক ২৫ জন আইনজীবীর নাম উল্লেখ করে এবং অজ্ঞাত পরিচয়ের ১০০/১৫০ জনকে আসামি করে মামলা হয়েছে।

মঙ্গলবার (১৬ মে) রাতে রাজধানীর শাহবাগ থানায় আইনজীবী সমিতির সহকারী সুপারিনটেনডেন্ট মো. রফিকউল্লাহ এ মামলা দায়ের করেন।

মামলায় আসামিরা হলেন- বিএনপির যুগ্ম মহাসচিব ও সমিতির সাবেক সম্পাদক এম মাহবুব উদ্দিন খোকন, সমিতির সাবেক সম্পাদক রুহুল কুদ্দুস কাজল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, বিএনপির আইন বিষয়ক সম্পাদক কায়সার কামাল, সমিতির এডহক কমিটির আহ্বায়ক মো. মোহসিন রশিদ, এডহক কমিটির সদস্য সচিব শাহ আহমেদ বাদল, সংবিধান সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ মামুন মাহবুবসহ ২৫ জন আইনজীবীর নাম উল্লেখ করা হয়েছে। আসামিদের বেশির ভাগই বিএনপিপন্থী আইনজীবী হিসেবে পরিচিত।

এর আগে, মঙ্গলবার (১৬ মে) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কমিটি বাতিল করে নতুন করে ভোটগ্রহণের দাবিতে বিএনপিপন্থি আইনজীবীদের বিক্ষোভের সময় সমিতির সম্পাদকের কক্ষে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে।

সে সময় সমিতির সম্পাদক ও আওয়ামীপন্থি আইনজীবী আবদুল নূর দুলাল এ হামলার জন্য জাতীয়তাবাদী আইনজীবী ফোরামকে দায়ী করেছেন। এর জন্য তারা আইনের আশ্রয় নেবেন বলে জানিয়েছিলেন। অপরদিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্যরা এ ঘটনায় আওয়ামীপন্থি আইনজীবীদের দায়ী করেছেন।

গত ১৫ ও ১৬ মার্চ হট্টগোল, হামলা, ভাঙচুর, মামলা, সাংবাদিক পেটানো, প্রধান বিচারপতির কাছে নালিশ ও ধাক্কাধাক্কির মধ্যে অনুষ্ঠিত হয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন। ১৪টি পদের সব কটিতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা জয়ী হয়।

তবে নির্বাচনে ভোট দেওয়া থেকে বিরত থেকেছিলেন বিএনপি সমর্থক আইনজীবীরা। তারপর থেকে বিএনপিপন্থি আইনজীবীরা সুপ্রিম কোর্টে বিক্ষোভ, মিছিল, সমাবেশ করে আসছেন।

এরই ধারাবাহিকতায় গতকাল (১৬ মে) মিছিল-সমাবেশ করেন বিএনপিপন্থি আইনজীবীরা। একইসময়ে আওয়ামী লীগপন্থী আইনজীবীরা মিছিল সমাবেশ করে। তখন এক পর্যায়ে সম্পাদকের কক্ষের সামনের অংশ ও জানালার কাচ ভাঙচুরের ঘটনা ঘটে।

সারাবাংলা/কেআইএফ/ইআ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর