Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাইকোর্টে রাজউক চেয়ারম্যানের ক্ষমা প্রার্থনা

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ মে ২০২৩ ১৬:১৬

ঢাকা: তলব আদেশে হাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা।

বৃহস্পতিবার (১৮ মে) বিচারপতি মাহমুদুল হক ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ রাজউক চেয়ারম্যানকে সতর্ক করে তাকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এস কে গোলাম রসূল ও নুরুল আজিম। রাজউক চেয়ারম্যানের পক্ষে ছিলেন আইনজীবী ইমাম হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমি।

এর আগে, ১৬ মে সংশ্লিষ্ট নথিসহ রাজউক চেয়ারম্যানকে তলব করেন হাইকোর্ট। তলব আদেশে আজকের (১৮ মে) তারিখে আদালতে হাজিরের নির্দেশ দেওয়া হয়।

অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা খালিদ মাহমুদের এক আবেদনের শুনানির নিয়ে এ আদেশ দেওয়া হয়।

জানা যায়, বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকারের আমলে রাজধানীর নিকুঞ্জ এলাকায় ফরিদা বেগম নামের এক ব্যক্তিকে প্লটটি বরাদ্দ দেয়। তিনি পরে খালিদের কাছে প্লটটি বিক্রি করেন। রাজউক পার্ক নির্মাণ করার কথা জানিয়ে খালিদ মাহমুদের কেনা প্লটসহ মোট ১২টি প্লাটের বরাদ্দ বাতিল করে।

বাতিলের এ আদেশটি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন খালিদ মাহমুদ। ওই রিটের প্রাথমিক শুনানির পর ২০০৪ সালের ৩০ মার্চ হাইকোর্ট প্লট বরাদ্দ বাতিলের আদেশ স্থগিত করার পাশাপাশি এর বৈধতা প্রশ্নে রুল দেন।

গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, রাজউক এবং রাজউক চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়। সেইসঙ্গে দ্রুত সময়ের মধ্যে প্লট বরাদ্দ সংক্রান্ত নথি রাজউককে জমা দিতে নির্দেশ দেন আদালত। এরপর দীর্ঘ সময় রিট আবেদনকারী খালিদ মাহমুদ অসুস্থ থাকায় মামলাটি চাপা পড়ে যায়।

কিন্তু দীর্ঘ সময়েও রাজউক সে নথি জমা না দেওয়ায় বিষয়টি আদালতের নজরে আনতে গত বছর আবেদন করেন খালিদ মাহমুদ। সে আবেদনের শুনানির পর গত বছরের ১২ ডিসেম্বর হাইকোর্ট ফের আদেশ দেন।

আদেশে ২০০৪ সালের ৩০ মার্চের আদেশ প্রতিপালন করতে নির্দেশ দেন। এরপরও আদেশের বাস্তবায়ন না করায় গত ৮ মে আদালতে আবেদন করেন খালিদ মাহমুদ।

গত ১৬ মে শুনানি নিয়ে রাজউক চেয়ারম্যানকে নথিসহ তলব করেন হাইকোর্ট। এরপর বুধবার (১৭ মে) রাজউক সংশ্লিষ্ট নথি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে পাঠিয়ে দেয়।

আজ রাজউক চেয়ারম্যান আদালতে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করলে আদালত তাকে ভবিষ্যতের জন্য সতর্ক করে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়ে আদেশ দেন।

সারাবাংলা/কেআইএফ/ইআ

রাজউক চেয়ারম্যান


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর