Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মা হারানো ৪ বছরের কন্যাকে নানির জিম্মায় দিলেন হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ মে ২০২৩ ২০:০৪

ঢাকা: মা হারানো পাবনার সদর উপজেলার চার বছরের এক কন্যাশিশুকে নানির জিম্মায় দিয়েছেন হাইকোর্ট। এ শিশু সাবালিকা হওয়া পর্যন্ত নানির জিম্মায় থাকবেন এবং সে পর্যন্ত বাবাকে ভরণপোষণ দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৮ মে) ওই শিশুকে বাবার জিম্মায় দেওয়া বিচারিক আদালতের আদেশ বাতিল করে বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি কে এম ইমরুল কায়েশের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

বিজ্ঞাপন

আদালতে শিশুটির নানি জাহানারা বেগমের পক্ষে আইনজীবী ছিলেন মো. আবদুল হাই সরকার। বাবা মো. ফজলে রাব্বীর পক্ষে আইনজীবী ছিলেন মো. শহীদুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল এ কে এম আমিন উদ্দিন (মানিক)।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, ২০১৯ সালের ৩০ মে পাবনা সদর উপজেলার একটি হাসপাতালে সিজারিয়ানের মাধ্যমে শিশুটির জন্ম হয়। এর ১০ দিন পর ১০ জুন শিশুটির মা চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তখন থেকে শিশুটি নানি ও খালার কাছে থেকে লালিত পালিত হচ্ছিল। এর মধ্যে ৫ মাস বয়সের সময় শিশুটিকে পেতে বাবা আদালতে আবেদন করেন। একই সালের ৫ নভেম্বর পাবনার অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এক আদেশে মেয়েটিকে নানি ও খালার জিম্মায় রাখার আদেশ দেন। সেখানে অন্তত সাত বাছর রাখার কথা বলে বাবা থেকে খরচ বহনের আদেশ দেন। পরে বাবা রিভিশন করেন। সেই আবেদনের শুনানি নিয়ে ২০২২ সালের ২২ সেপ্টম্বর অতিরিক্ত জেলা জজ আদালত শিশুটিকে বাবার জিম্মায় দেন। সেই আদেশ বাতিল চেয়ে করে নানি হাইকোর্টে আবেদন করেন।

হাইকোর্ট সেই আবেদনের শুনানি নিয়ে রুল জারি এবং শিশুসহ বাবা ও নানিকে আদালতে উপস্থিত হওয়ার নির্দেশ দেন।

বিজ্ঞাপন

সেই আদেশ অনুসারে আজ (১৭ মে) উভয়পক্ষ আদালতে হাজির হন। এরপর আদালত শিশুর কাছে জানতে চান, সে কার কাছে থাকতে চায়। জবাবে শিশুটি নানির কাছে থাকার কথা বলেন। এরপর আদালত বিচারিক আদালতের রায় বাতিল করে শিশুটিকে নানির জিম্মায় দেন। আর শিশুটি সাবালিকা না হওয়া পর্যন্ত নানির কাছে বড় হবে। সে পর্যন্ত বাবা ভরণপোষণ দিতে হবে।

সারাবাংলা/কেআইএফ/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর