Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইএমও মহাসচিব পদে জয়ের ব্যাপারে আশাবাদী বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ মে ২০২৩ ২৩:১৬

ঢাকা: আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) মহাসচিব পদে মঈন উদ্দিন আহমেদকে প্রার্থী হিসেবে মনোনীত করেছে বাংলাদেশ। মহাসচিব পদে বাংলাদেশের প্রার্থীর জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বাংলাদেশের প্রার্থিতার পক্ষে সমর্থন চেয়ে কূটনীতিকদের ব্রিফ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, একজন পেশাদার হিসেবে তার পেশাগত জীবন অনেক বর্ণাঢ্য। আমরা ভালো ফলাফল আশা করছি।

বৃহস্পতিবার (১৮ মে) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আইএমও সদস্য দেশগুলোর দুই ডজন কূটনীতিককে ব্রিফ করার পর তিনি সাংবাদিকদের এ সব কথা বলেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন বলেন, ‘বাংলাদেশের প্রার্থীর পক্ষে সমর্থন চাওয়ার জন্য এবং তার (প্রার্থী) সম্পর্কে অবহিত করার জন্য এই ব্রিফিংয়ের আয়োজন করা হয়েছিল।’

তিনি বলেন, ‘বাংলাদেশ ওই পদের প্রার্থী হিসেবে মঈন উদ্দিন আহমেদকে মনোনীত করেছে, যিনি ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।’

বর্তমানে আইএমও’তে ১৭৫টি সদস্য রাষ্ট্র এবং তিনটি সহযোগী সদস্য রয়েছে। একই পদের জন্য ফিনল্যান্ড, চীন, তুরস্ক, ডোমিনিকা, কেনিয়া ও পানামার প্রার্থী রয়েছে।

আইএমও অনুসারে, ১৮ জুলাই আইএমও সদর দপ্তরে নির্বাচন অনুষ্ঠিত হবে।

২০২৩ সালের জুলাইয়ে নির্বাচনের পরে, কাউন্সিলের সিদ্ধান্তটি ২০২৩ সালের শেষের দিকে আইএমও-এর ৩৩তম অধিবেশনে জমা দেওয়া হবে। নিয়োগ অনুমোদনের জন্য জাতিসংঘের কাউন্সিলকে আমন্ত্রণ জানানো হবে এবং নির্বাচিত মহাসচিব ২০২৪ সালের ১ জানুয়ারি দায়িত্ব গ্রহণ করবেন।

কোরিয়া প্রজাতন্ত্রের বর্তমান মহাসচিব কিটাক লিমের মেয়াদ ২০২৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হবে।

মনোনয়ন প্রাপ্তির জন্য নির্ধারিত সময়সীমার মধ্যে প্রাপ্ত মনোনয়নগুলো ২০২৩ সালের ৩১ মার্চ প্রার্থীদের নাম অনুসারে বর্ণানুক্রমিক ক্রমে নীচে তালিকাভুক্ত করা হয়েছে- মঈন উদ্দিন আহমেদ (বাংলাদেশ), সুত হায়রি আকা (তুর্কিয়ে), আর্সেনিও আন্তোনিও ডোমিঙ্গুয়েজ ভেলাস্কো (পানামা), ডা. ক্লিওপেট্রা ডুম্বিয়া-হেনরি (ডোমিনিকা), ন্যান্সি কারিগিথু (কেনিয়া), মিন্না কিভিমাকি (ফিনল্যান্ড) এবং চীনের ঝাং জিয়াওজি (চিয়াওজি)।

আইএমও কাউন্সিল তার ১২৮ তম অধিবেশনে (২০২২ সালের ডিসেম্বরে) কাউন্সিলের ২০২৩ সালের জুলাই অধিবেশনে মহাসচিব নির্বাচন অনুষ্ঠানের পদ্ধতিগুলো অনুমোদন করেছে।

মঈন উদ্দিন আহমেদ আন্তর্জাতিক মেরিটাইম স্যাটেলাইট অর্গানাইজেশনের (আইএমএসও) ২৫তম অধিবেশনে মহাপরিচালক নির্বাচিত হয়েছেন। তিনি ২০১৪ সালের নভেম্বরে প্রথম মহাপরিচালক হিসেবে নির্বাচিত হন এবং ২০১৫ সালের এপ্রিলে তার যাত্রা শুরু করেন।

২০১৪ সালে আইএমএসও -এর মহাপরিচালক হিসেবে মনোনীত হওয়ার আগে তিনি আইএমও মেরিটাইম সেফটি ডিভিশনের একজন সিনিয়র টেকনিক্যাল অফিসার ছিলেন।

সারাবাংলা/এসবি/একে

আইএমও নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর