Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুকি চিন-শারক্বীয়া’র ২২ বন্দি চট্টগ্রাম কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ মে ২০২৩ ২৩:২৬

চট্টগ্রাম ব্যুরো : পাহাড়ের উগ্রবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) এবং জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র ২২ বন্দিকে বান্দরবান কারাগার থেকে চট্টগ্রামে আনা হয়েছে। এদের মধ্যে ১৮ জন কুকি চিনের এবং ৪ জন শারক্বীয়ার সদস্য।

বান্দরবানে দুই সেনাসদস্য নিহতের পর নিরাপত্তাজনিত কারণে তাদের বৃহস্পতিবার (১৮ মে) দুপুরে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার মো. ইব্রাহীম সারাবাংলাকে বিষয়টি জানিয়েছেন।

কুকি চিনের সদস্যরা হলেন বিলিলাল কাফ জুয়ালা, সিং নোয়াই সাং বম, ভান লম বম, মুনথিন বম, রেমঙির লনচেও, ভানলাল রোয়াল বম, মালসম বম, সাংথোয়াই বম, ত্নিং লিয়ান বম, আদত বম, লিয়ান জুয়াম বম, জৌখন সাং বম, মামুন বম, ভান নুয়াম সাং বম, জিং খান বম, জিম নেম সাং বম, ভান লিম সাং বম এবং লাল অপ সাং বম।

শারক্বীয়ার সদস্যরা হলেন সালেহ আহম্মদ সাইহা, সাদিকুর রহমান সুমন, বায়েজিদ ইসলাম মোয়াজ এবং নিজাম উদ্দীন হিরন।

সূত্র মতে, বন্দি কুকি চিনের সদস্যদের সবার বাড়ি বান্দরবান জেলায়। শারক্বীয়ার সদস্যদের মধ্যে দু’জন কুমিল্লার, একজন নোয়াখালী এবং আরেকজন সিলেটের। সাম্প্রতিক সময়ে পাহাড়ে বিভিন্নসময়ের অভিযানে গ্রেফতার হয়ে তারা বান্দরবান কারাগারে ছিলেন।

বুধবার (১৭ মে) বান্দরবানের রুমায় বিস্ফোরণ ও গুলিবর্ষণে সেনাবাহিনীর দুই সৈনিক নিহত এবং দুই সেনা কর্মকর্তা আহত হন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কুকি চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) সন্ত্রাসীদের ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণ ও অতর্কিত গুলিবর্ষণে এ হতাহতের ঘটনা ঘটেছে।

সারাবাংলা/আইসি/একে

কুকি চীন জঙ্গি


বিজ্ঞাপন
সর্বশেষ

৫০-এ ‘এমন যদি হতো’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩০

আদালতে হিরো আলমের ওপর হামলা
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯

সম্পর্কিত খবর