Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ক্যাশলেস’ লেনদেন: কোরবানির হাটে বসছে ডিজিটাল বুথ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ মে ২০২৩ ২৩:৫২

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর দু’টি কোরবানির পশুর হাটে এবার ডিজিটাল বুথ চালু করে ক্যাশলেস বা নগদ টাকা ছাড়া লেনদেনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রয়োজনীয় ভূমি ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের আশ্বাস দিয়েছেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী।

বৃহস্পতিবার (১৮ মে) দুপুরে মেয়রের কাছে এ সংক্রান্ত পরিকল্পনা তুলে ধরেন বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক জুলিয়া চৌধুরী ও যুগ্ম পরিচালক সালাহউদ্দীন মাহমুদ।

বিজ্ঞাপন

জুলিয়া চৌধুরীর বরাত দিয়ে সিটি করপোরেশন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রতিবছর দেশের কোরবানির বাজারে অন্তত ৭০ হাজার কোটি টাকা নগদ অর্থ লেনদেন হয়। নগদ লেনদেনের ঝুঁকি এড়াতে ২০২২ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশনে প্রথমবারের মতো ছয়টি বুথ বসিয়ে ডিজিটাল লেনদেন চালু করা হয়। মাত্র চারদিনে ৩৩ কোটি টাকা লেনদেন হয় বুথের মাধ্যমে।’

সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবার ঢাকা উত্তরের পাশাপাশি ঢাকা দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের কোরবানির পশুর হাটেও ডিজিটাল বুথ স্থাপনের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এবার প্রাথমিকভাবে সাগরিকা গরুর হাট এবং নুরনগর হাউজিং গরুর হাটে ডিজিটাল লেনদেন বুথ চালুর বিষয় চূড়ান্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক। দুই বাজারে দুই বুথে এটিএম মেশিন, মোবাইলে আর্থিক লেনদেন, ডিজিটাল ব্যাংকিং সেবার সুবিধা পাবেন ক্রেতা-বিক্রেতারা।

সভায় মেয়র বলেন, ‘দুই বাজারের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভবিষ্যতে চট্টগ্রাম নগরীর সবগুলো কোরবানির বাজারে ক্যাশলেস লেনদেন পদ্ধতি চালু করা হবে।’

সভায় চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরীও ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

ক্যাশলেস হাট

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর