Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইসিসির প্রধান প্রসিকিউটরের বিরুদ্ধে রাশিয়ার গ্রেফতারি পরোয়ানা

আন্তর্জাতিক ডেস্ক
১৯ মে ২০২৩ ২১:০২

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর আইনজীবী করিম আসাদ আহমেদ খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে রাশিয়া। শুক্রবার (১৯ মে) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই গ্রেফতারি পরোয়ানা জারি করে। আরটির খবর।

নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত গত মার্চে ইউক্রেনের অধিকৃত এলাকা থেকে রাশিয়ায় শিশুদের বেআইনি নির্বাসন এবং স্থানান্তরের দায়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে এক গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল। সেসময় ব্রিটিশ আইনজীবী করিম আসাদ আহমেদ খান পুতিনের বিরুদ্ধে আদালতে অভিযোগ উত্থাপন করেছিলেন। তিনি আন্তর্জাতিক অপরাধ আদালতে পুতিনের গ্রেফতারের আবেদন করেছিলেন।

বিজ্ঞাপন

ওই পরোয়ানার প্রতিক্রিয়ায় আইসিসির প্রধান প্রসিকিউটর ও বিচারকদের বিরুদ্ধে পাল্টা তদন্ত শুরু করে রাশিয়ার একটি তদন্ত কমিটি। তদন্তটি রুশ ফৌজদারি আইনের ২৯৯ এবং ৩৬০ ধারায় করা হয়। এই দুই ধারা অনুযায়ী, নির্দোষ ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা এবং আন্তর্জাতিক সম্পর্ককে জটিল করার জন্য আন্তর্জাতিক সুরক্ষা উপভোগ করে বিদেশি রাষ্ট্রের প্রতিনিধিকে হয়রানি বা আক্রমণের অভিযোগের তদন্ত করে রুশ কমিটি।

রুশ তদন্ত কমিটি আইনজীবী করিম আসাদ আহমেদ খান ছাড়াও আইসিসির তিন বিচারকের বিরুদ্ধে তদন্ত করে। তারা হলেন, তোমোকো আকানে, রোজারিও সালভাতোরে আইতালা এবং সার্জিও জেরার্ডো উগালদে গোদিনেজ। এই তিন বিচারকের বেঞ্চ পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল।

সারাবাংলা/আইই

আইনজীবী করিম আসাদ আহমেদ খান আন্তর্জাতিক অপরাধ আদালত(আইসিসি) টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর