Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রাষ্ট্রপতির বক্তব্য সাংবিধানিক দায়িত্বের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়’

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ মে ২০২৩ ২২:৪১

ঢাকা: গণতন্ত্র মঞ্চের নেতারা বলেছেন, নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন পাবনা সফরে নানা অনুষ্ঠানে সরকারদলীয় নেতাদের মতো যেসব বক্তব্য দিয়েছেন তা সাংবিধানিক দায়িত্ব ও মর্যাদার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। তার বক্তব্য দেশবাসীকে উদ্বিগ্ন ও ক্ষুব্ধ করেছে।

রোববার (২১ মে) বিকেলে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভায় নেতারা এ সব কথা বলেন।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সংহতি মিলনায়তনে মঞ্চের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামালউদ্দিন পাটোয়ারী, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য মনিরউদ্দিন পাপ্পু, নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার।

সভায় গৃহীত এক প্রস্তাবে বলা হয়, সরকারি দল তথা প্রধানমন্ত্রীর মতামতে তিনি রাষ্ট্রপতি হলেও রাষ্ট্রপতির পদ কোনো দলীয় রাজনৈতিক পদ নয়; রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার পর তিনি আর কোনো দলীয় ব্যক্তি নন। শপথ অনুযায়ী অনুরাগ বা বিরাগের বশবর্তী হয়েও তার দায়িত্ব পালনের কথা নয়।

প্রস্তাবে দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদ হিসাবে রাষ্ট্রপতি পদের যে মর্যাদা ও গুরুত্ব তা রক্ষা করার জন্য আহ্বান জানানো হয়।

সভায় গৃহীত আর এক প্রস্তাবে খুলনা, পটুয়াখালীসহ দেশের বিভিন্ন জেলায় বিএনপির সমাবেশে পুলিশি হামলা, আক্রমণ, গুলিবর্ষণ ও নেতাকর্মীদের গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। বলা হয়েছে সরকারের ফ্যাসিবাদী দুঃশাসন ও চরম স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে আন্দোলনরত বিরোধীদল ও জোটের আন্দোলনে সাধারণ মানুষের ব্যাপক অংশগ্রহণ দেখে সরকার ও সরকারি দল দিশেহারা ও বেসামাল হয়ে পড়েছে।

বিজ্ঞাপন

আগামী ২৩ মে সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে বাহাদুর শাহ পার্ক পর্যন্ত গণতন্ত্র মঞ্চ ঢাকা দক্ষিণের পদযাত্রা অনুষ্ঠিত হবে। এই কর্মসূচি সফল করারও আহ্বান জানানো হয়।

সারাবাংলা/এএইচএইচ/একে

গণতন্ত্র মঞ্চ রাজনীতি

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর