Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজিবি ফৌজদারি মামলা দায়ের করতে পারবে, স্থগিতাদেশ প্রত্যাহার

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ মে ২০২৩ ১৬:০৪

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের ফৌজদারি মামলা দায়েরের ওপর দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার করেছেন হাইকোর্ট।

বুধবার (২৪ মে) বিচারপতি এসএম কুদ্দুস জামান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী।

আদেশের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী বলেন, ‘আজ (বুধবার) সকালে মঙ্গলবারের আদেশটি প্রত্যাহার করা হয়েছে। এখন এ মামলার ওপর রুল শুনানি হবে।’

এর আগে, মঙ্গলবার (২৩ মে) বিজিবির করা এক মামলার অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে আসামির করা আবেদনের শুনানিতে বিজিবি সদস্যদের মামলা দায়েরর বৈধতা নিয়ে প্রশ্ন উঠে। তখন আদালত মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেছেন।পাশাপাশি রুল শুনানির জন্য ১৪ জুন দিন ধার্য করেছেন।

আর রুল শুনানি না হওয়া পর্যন্ত বিজিবির সদস্যরা ফৌজদারি মামলা দায়ের করতে পারবে না বলে আদেশ দেন।

মামলার বিবরণে জানা যায়, ২০২২ সালে বিপুল পরিমাণ ভারতীয় পণ্য আটক করে বিজিবি। এ ঘটনায় ওইদিনই বিশেষ ক্ষমতা আইনের ২৫ (বি) ধারায় আসামিদের বিরুদ্ধে চোরাচালানের অভিযোগ এনে কসবার আখাউড়া রেলওয়ে থানায় মামলা করে বিজিবি। এ মামলার তদন্ত শেষে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। সেই অভিযোগপত্র আমলে নিয়ে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন ব্রাহ্মণবাড়িয়া আদালত।

এরপর ওই অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন আসামি কামরুজ্জামান খান। আবেদনের শুনানিতে ফৌজদারি মামলা দায়ের করা বিজিবির আইনগত এখতিয়ার রয়েছে কি না তা নিয়ে প্রশ্ন উঠে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর