Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচনের আগের দিন কাউন্সিলর পদে প্রার্থিতা বাতিল

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ মে ২০২৩ ১৮:৫৫

নির্বাচন কমিশনে আজিজুর রহমান, ছবি: সংগৃহীত

ঢাকা: গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) ৪০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. আজিজুর রহমানের প্রার্থীতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী আইন লঙ্ঘন করে মিছিল এবং নৌকা ছাড়া কাউকে ভোট কেন্দ্রে আসতে দেওয়া হবে না বলে ভোটের মাঠে ক্রাস সৃষ্টি করায় তার প্রার্থীতা বাতিল করা হয়েছে।

বুধবার (২৪ মে) বিকালে নির্বাচন কমিশনে শুনানি শেষে কমিশন তার প্রার্থীতা বাতিল করেছে। ইসির সহকারী পরচালক মো. আশাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

জানা গেছে, গাজীপুর সিটির ৪০ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. আজিজুর রহমান (প্রতীক- লাটিম) গত ২২ মে সন্ধ্যায় পুবাইল এলাকার কলের বাজার নামক স্থানে বেআইনি মিছিল করেছেন এবং জনসভা করেছেন। সেই জনসভায় নৌকা ছাড়া কাউকে ভোট কেন্দ্রে আসতে দেওয়া হবে না মর্মে ক্রাস সৃষ্টি ও ভীতি প্রদর্শনমূলক বক্তব্য প্রদান করেছে। তার এই ব্ক্তব্য বিভিন্ন গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে। এ বিষয়ে নির্বাচন কমিশনের নির্দেশে রিটার্নিং অফিসার তদন্ত করে গতকাল ২৩ মে তদন্ত প্রতিবেদন দাখিল করেছেন।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, বেআইনি মিছিল, জনসভা, ত্রাস সৃষ্টি ও ভীতি প্রদর্শনমূলক বক্তব্য প্রদানের বিষয়টি তিনি স্বীকার করেছেন এবং এ বিষয়ে স্বাক্ষ্য প্রমাণাদি পাওয়া গেছে মর্মে তদন্ত কর্মকর্তা ও রিটার্নিং অফিসার তার প্রতিবেদনে উল্লেখ করেছেন। এতে করে নির্বাচন কমিশন তাকে ২৪ মে বিকাল ৩টায় ব্যক্তিগতভাবে নির্বাচন কমিশনে হাজির হয়ে ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশনা প্রদান করেন। ইসির নির্দেশনার আলোকে তিনি নির্ধারিত তারিখ ও সময়ে নির্বাচন কমিশনে উপস্থিত হয়ে তার বক্তব্য প্রদান করেন। একইসঙ্গে তিনি লিখিতভাবে অভিযোগ স্বীকারপূর্বক ক্ষমা প্রার্থনা করেন।

বিজ্ঞাপন

জানা গেছে, বিভিন্ন মাধ্যম হতে প্রাপ্ত ভিডিও ক্লিপ, রিটার্নিং অফিসানের তদন্ত প্রতিবেদন, তার দোষ স্বীকারোক্তিমূলক লিখিত ক্ষমা প্রার্থনার আবেদনসহ প্রাসঙ্গিক বিষয়াদি পর্যালোচনাপূর্বক সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের স্বার্থে তার ক্ষমা প্রার্থনার আবেদন কমিশনের নিকট গ্রহণযোগ্য বিবেচিত হয়নি। নির্বাচন কমিশনের নিকট সুস্পষ্টভাবে প্রমাণিত হয় যে, তিনি বেআইনি মিছিল, জনসভা, ত্রাস সৃষ্টি ও ভীতি প্রদর্শনমূলক বক্তব্য প্রদান করে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৭৩ এবং সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ৭ ও বিধি ৩০ লঙ্ঘন করেছেন। যা শান্তিপূর্ণ নির্বাচনের পরিপন্থী। এর পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ১১ এর উপবিধি (১) এবং সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ৩২ এর উপবিধি (২) অনুসারে নির্বাচন কমিশন মো. আজিজুর রহমান, গ্রাম- মেঘডুবী, ডাকঘর- হায়দরাবাদ-১৭১০, থানা পুবাইল, জেলা- গাজীপুর, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ৪০নং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদের প্রতিদ্বন্দ্বী প্রার্থীর (প্রতীক- পাটিম) প্রার্থীতা বাতিল করেছেন।

সারাবাংলা/জিএস/এনএস

গাজীপুর সিটি করপোরেশন টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর