Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৫০০ কোটি টাকার প্রকল্পে নতুন পরিচালক দাবি কাউন্সিলরদের

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ মে ২০২৩ ২৩:৩৬

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আড়াই হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের জন্য একজন স্থায়ী প্রকল্প পরিচালক নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছেন কাউন্সিলররা।

বুধবার (২৪ মে) দুপুরে নগরীর আন্দরকিল্লায় পুরোনো নগর ভবনের কে বি আবদুল ছত্তার মিলনায়তনে চসিকের ২৮তম সাধারণ সভায় এই দাবি করেন তারা।

এ সময় বর্তমান প্রকল্প পরিচালক মো. গোলাম ইয়াজদানী অফিসে না আসায় প্রকল্পের অগ্রগতি স্থবির হয়ে পড়েছে বলে মন্তব্য করেন তারা। তার পরিবর্তে স্থানীয় সরকার মন্ত্রণালয় অথবা চট্টগ্রাম সিটি করপোরেশন থেকে একজন প্রকৌশলীকে প্রকল্প পরিচালকের দায়িত্ব দেওয়ার দাবি জানানো হয়।

জবাবে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘একটি অনাকাঙ্ক্ষিত ঘটনাকে কেন্দ্র করে আড়াই হাজার কোটি টাকার প্রকল্পের পরিচালক চসিকে আসছেন না। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে প্রকল্প পরিচালক না থাকায় এই বিশাল প্রকল্পের বিল প্রদান, কার্যক্রম পরিচালনা ব্যাহত হচ্ছে। এই প্রকল্পের মাত্র পাঁচশ কোটি টাকার টেন্ডার হয়েছে। অথচ এতদিনে এটি এক হাজার কোটি টাকা ছাড়ানোর কথা ছিল। আমি আজই মন্ত্রণালয়ে প্রকল্প পরিচালক নিয়োগের বিষয়ে চিঠি দেব।’

প্রকল্প পরিচালকের বিষয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্তের কথা নিশ্চিত করে সিটি করপোরেশনের কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল সারাবাংলাকে বলেন, ‘গুরুত্বপূর্ণ এই প্রকল্পের পরিচালক অফিস না করার কারণে উন্নয়ন কার্যক্রম স্থবির হয়ে আছে।’ এই স্থবিরতা কাটাতে একজন স্থায়ী প্রকল্প পরিচালক নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছেন তারা।

সভায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) আর ওয়াসার সমন্বয়হীন কর্মকাণ্ডে সাধারণ মানুষ ক্ষুব্ধ বলে মন্তব্য করেছেন কাউন্সিলররা। তারা বলেন, সরকারি সংস্থাগুলোর কাজে সমন্বয় না থাকলে জাতীয় নির্বাচনে তা নেতিবাচক প্রভাব ফেলতে পারে। জবাবে সিডিএ, ওয়াসাসহ সরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা তাদের গৃহীত উদ্যোগ ও পরিকল্পনা তুলে ধরেন।

বিজ্ঞাপন

মেয়র এই সংকট সমাধানে সিডিএর প্রতিনিধির উদ্দেশে বলেন, ‘জলাবদ্ধতা নিয়ন্ত্রণে সিডিএর প্রকল্পে সেনাবাহিনী কাজ করলেও প্রকল্পটির তত্ত্বাবধানের দায়িত্ব সিডিএ’র। বার বার বলার পরও এই প্রকল্পের আওতায় বিভিন্ন খালে জমা মাটি উত্তোলন না করায় এবার বর্ষায় ভয়াবহ জলাবদ্ধতার হুমকিতে আছে চট্টগ্রাম। জন অসন্তোষের কথা মাথায় রেখে সিডিএ’র তড়িৎ পদক্ষেপ গ্রহণ করা উচিত। এছাড়া ৩৭ নম্বর উত্তর মধ্যম হালিশহর ওয়ার্ডে স্লুইচগেট সংস্কার না করায় বন্যায় শহরে সমুদ্রের পানি ঢোকার ঝুঁকি আছে। এ বিষয়ে তড়িৎ পদক্ষেপ নিতে হবে।’

ওয়াসার প্রতিনিধির উদ্দেশে মেয়র রেজাউল বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কথা মাথায় রেখে চট্টগ্রাম ওয়াসার সক্ষমতা বাড়াতে হবে। ওয়াসা নতুন তৈরি করা রাস্তা কেটে জনভোগান্তি তৈরি করছে, নষ্ট করছে সরকারের বাজেট আর সৃষ্টি করছে জন অসন্তোষ। কোরবানির ঈদের আগেই হাটহাজারী সড়কে ওয়াসার রাস্তা খোড়াখোড়ি বন্ধ করতে করতে হবে। কারণ, এই পথটি দিয়ে একদিকে কোরবানির পশু বিবিরহাট বাজারসহ শহরের বিভিন্ন প্রান্তে পৌঁছায়, অপরদিকে এই পথ দিয়ে কোরবানির বর্জ্য শহর থেকে সরিয়ে নেওয়া হয়। এছাড়া আতুরার ডিপোর কারখানাগুলোতে এ পথ দিয়ে চামড়া পরিবহন করতে না পারলে আর্থিক ক্ষতি ও শহরে বিশৃঙ্খলা তৈরি হবে।’

প্রসঙ্গত, উন্নয়ন প্রকল্পের কাজ না পেয়ে গত ২৯ জানুয়ারি বিকেলে এক দল ঠিকাদার নগরের টাইগারপাসে সিটি করপোরেশনের প্রধান কার্যালয়ে প্রকল্প পরিচালকের কক্ষে ঢোকে মো. গোলাম ইয়াজাদানীকে মারধর করেন। এ সময় তার টেবিলের কাচ ও নামফলক ভেঙে ফেলা হয়। এই ঘটনার পর থেকে তিনি আর সিটি করপোরেশনে আসেননি।

বিজ্ঞাপন

তিনি স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী। তাকে গত বছরের ১৪ আগস্ট ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় বিমানবন্দর সড়কসহ বিভিন্ন সড়ক উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগত উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের জন্য প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দেয় মন্ত্রণালয়।

সারাবাংলা/আইসি/পিটিএম

নিয়োগ প্রকল্প পরিচালক

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর