Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ফালুর বিরুদ্ধে ত্রাণের টিন আত্মসাতের মামলা বাতিলই থাকবে’

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ মে ২০২৩ ১৩:২৪

ফাইল ছবি

ঢাকা: সাবেক বিএনপি নেতা এবং ব্যবসায়ী মো. মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে ত্রাণের টিন আত্মসাতের মামলায় দুদকের রিভিউ আবেদন খারিজ করে রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে মোসাদ্দেক আলী ফালু এ মামলায় চূড়ান্তভাবে খালাস পেলেন বলে জানিয়েছেন তার আইনজীবী।

বৃহস্পতিবার (২৫ মে) খালাসের রায়ের বিরুদ্ধে দুদকের রিভিউ আবেদন খারিজ করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আট বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ এ রায় দেন।

আদালতে ফালুর পক্ষে ছিলেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী এ কে এম ফজলুল হক।

পরে আইনজীবী রুহুল কুদ্দুস কাজল বলেন, দুদকের রিভিউ আবেদন খারিজের ফলে এ মামলার কার্যক্রম চূড়ান্তভাবে বাতিল হলো। এ মামলার আর কোন বিচারিক কার্যক্রম বাকি রইলো না। তিনি চূড়ান্তভাবে খালাস পেলেন।

জানা যায়, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য থাকাকালীন সরকারিভাবে গরিব মানুষের জন্য ৪ লাখ টাকার (১০০ বান্ডেল ঢেউটিন) টিন বরাদ্দ হয়। তিনি ত্রাণের এসব টিন বিতরণ না করে তার লোকজনের মাধ্যমে আত্মসাৎ করেন বলে অভিযোগ ওঠে। এরপর ২০০৭ সালের মার্চে রাজধানীর তেজগাঁও থানায় ফালুসহ ছয় জনের বিরুদ্ধে ত্রাণের টিন আত্মসাতের অভিযোগে মামলা দায়ের করে দুদক। মামলায় তাদের বিরুদ্ধে ১০০ বান্ডেল ত্রাণের ঢেউটিন আত্মসাতের অভিযোগ আনা হয়।

এরপর ২০০৮ সালে এ মামলায় বিচারিক আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে।

পরে ওই অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে এবং মামলাটি বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন ফালু।

সেই আবেদনের চূড়ান্ত শুনানি নিয়ে ২০১৮ সালের ৭ মার্চ মামলা বাতিল করে রায় দিয়েছিলেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

পরে এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল করে দুদক।

এরপর ২০২১ সালের ২ জুন দুদকের করা আপিল খারিজ করে রায় দেয় আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির ভার্চুয়াল আপিল বেঞ্চ এ রায় দেন।

এরপর আপিল বিভাগের রায়ের রিভিউ চেয়ে আবেদন করে দুদক।

আজ আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ দুদকের রিভিউ খারিজ করে রায় দেন। এর ফলে মোসাদ্দেক আলী ফালু এ মামলায় চূড়ান্তভাবে খালাস পেলেন বলে জানিয়েছেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর