Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চুয়াডাঙ্গায় পৃথক অভিযানে ২ কেজি সোনাসহ ৭৭ কেজি রূপা উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৫ মে ২০২৩ ১৬:১০

ফাইল ছবি

চুয়াডাঙ্গা: জেলার দামুড়হুদা উপজেলার ভারত সীমান্তবর্তী নাস্তিপুর গ্রামে ও দর্শনা পৌর এলাকায় বিজিবি ব্যাটালিয়নের সদস্যরা অভিযান চালিয়ে ২ কেজি ৩৪১ গ্রাম ওজনের অবৈধ সোনার বার উদ্ধার করেছে। এছাড়া ভারতে তৈরি ৭৭ কেজি ৭০০ গ্রাম ওজনের অবৈধ রূপোর গয়নাও উদ্ধার করা হয়।

এ ঘটনায় একজন নারীকে আটক করেছেন বিজিবির সদস্যরা। গতকাল বুধবার (২৪ মে) পৃথক দুটি অভিযানে এসব সোনা ও রূপা উদ্ধার ও আটকের ঘটনা ঘটে। ওই রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে চুয়াডাঙ্গা-৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সাঈদ মোহাম্মদ জাহিদুর রহমান এ তথ্য জানান।

বিজ্ঞাপন

আটক নারীর হলেন— শাহানারার (৪৮)। তিনি নাস্তিপুর গ্রামের মরহুম কাশেমের স্ত্রী।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সীমান্তবর্তী বারাদী গ্রাম হতে ভারতে সোনা পাচার করা হবে— এমন গোপন সংবাদের ভিত্তিতে বারাদী বিওপি কমান্ডার নায়েক সুবেদার আহসান কবিরসহ একদল বিজিবি সদস্য সীমান্ত পিলার ৭৯/৬-আর হতে আনুমানিক ১ কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে নাস্তিপুর গ্রামের জোড়া কবরস্থান এলাকায় অবস্থান নেয়। এ সময় এদিন রাত ১টার দিকে একটি অটোরিকশা দর্শনা থেকে আসে। এসময় অটোরিকসাটির চালককে থামায় বিজিবি দল। অটোরিকশার যাত্রীদের মধ্যে একজন বোরকা পরিহিত শাহানারাকে সন্দেহ করা হলে তাকে নামিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে তল্লাশি চালিয়ে তার কাছ থেকে ২টি প্যাকেট উদ্ধার করা হয়। পরে প্যাকেট ২০টি সোনার বার, যার ওজন ২ কেজি ৩৪১ গ্রাম এবং ১টি মোবাইল ফোন পাওয়া যায়। এরপর শাহানারাকে আটক করে সোনার বারগুলো জব্দ করা হয়। এ ঘটনায় বিজিবি সদস্য হাবিলদার ওবাইদুর রহমান বাদী হয়ে দর্শনা থানায় চোরাকারবারী শাহানারার বিরুদ্ধে মামলা এবং জব্দকরা সোনাগুলো চুয়াডাঙ্গা ট্রেজারি কার্যালয়ে জমা করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে ভারত থেকে বেশ কিছু অবৈধ রূপোর গয়না পাচার করে দর্শনা পৌর এলাকার মোবারকপাড়ার একটি বাড়িতে রাখা হয়েছে— এমন গোপনে সংবাদের ভিত্তিতে আরেকটি অভিযান চালায় বিজিবি। লে.কর্নেল সাঈদ মোহাম্মদ জাহিদুর রহমানের নেতৃত্বে বিজিবি টহল দলের সদস্যদের নিয়ে সীমান্ত পিলার ৭৬ হতে আনুমানিক ৪ কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে দর্শনা মোবারকপাড়া আবাসিক এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করেন। এদিন আনুমানিক বিকাল ৫টায় ওই এলাকার মোস্তফা আলীর বসতবাড়িতে অভিযান চালালে দর্শনা মোবারকপাড়ার মরহুম বাবু আলীর ছেলে চোরাকারবারী সোহাগ (৩০) রূপা ভর্তি ৪টি প্লাস্টিকের বস্তা ফেলে পালিয়ে যায়। তার ফেলে যাওয়া বস্তা পরিত্যক্ত অবস্থায় এবং পার্শ্ববর্তী সোহাগের বসতবাড়ি হতে স্কচটেপ দিয়ে মোড়ানো ১২৬টি খালি প্যাকেট এবং ১টি মোটরসাইকেল উদ্ধার করা হয়। উদ্ধারকরা ৪টি প্লাস্টিকের বস্তার ভেতর থেকে ৭৭ কেজি ৭০০ গ্রাম ভারতে তৈরি অবৈধ রূপার গহনা পাওয়া যায়। এ ব্যাপারে সুবেদার জহির উদ্দিন বাবর বাদী হয়ে পলাতক চোরাকারবারী সোহাগের বিরুদ্ধে দর্শনা থানায় মামলা করেন এবং জব্দকরা রূপার গহনাগুলো চুয়াডাঙ্গা ট্রেজারি কার্যালয়ে জমা করা হয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর