Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাঠ পর্যায়ে লাইভস্টক এক্সটেনশন অফিসার নিয়োগের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ মে ২০২৩ ১৭:৫৮

ঢাকা: প্রাণিসম্পদের উন্নয়নে এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটরা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই সেক্টরের আরও উন্নয়নের স্বার্থে মাঠ পর্যায়ে লাইভস্টক এক্সটেনশন অফিসার পদে নিয়োগ দেওয়া প্রয়োজন বলে মনে করছে বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশন (বাহা)।

শুক্রবার (২৬ মে ) রাজধানীর প্রাণিসম্পদ অধিদফতরে বাহা’র ১১তম দ্বিবার্ষিক সম্মেলন ও সেমিনার উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মলনে এসোসিয়েশনের মহাসচিব ড. অসীম কুমার দাস এসব কথা বলেন। ‘স্মার্ট এনিমেল হাজবেন্ড্রি, স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক প্রতিপাদ্যকে ধারণ করে বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশনের (বাহা) ১১তম দ্বিবার্ষিক সম্মেলন ও সেমিনারের আয়োজন করা হয়েছে। দেশ-বিদেশের ১ হাজার ৫০০ অধিক এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটরা এ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

আগামীকাল (২৭ মে) শনিবার কৃষিবিদ ইনস্টিটিউটশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে এ সম্মেলনের উদ্বোধন করবেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মন্ত্রণারয়ের সচিব ড. নাহিদ রশীদ। বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চপ, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক মো. এমদাদুল হক তালুকদার এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন।

সম্মলেনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর, প্রানিসম্পদ অধিদফতর ও বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের কর্মকর্তারা, বিদেশি অতিথিরা প্রাণিসম্পদ শিল্পের উদ্যোক্তারা, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে দেশ-বিদেশে কর্মরত বিপুল সংখ্যক এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েট, মিডিয়া ব্যক্তিত্ব এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

ড. অসীম বলেন, ‘খাদ্য ও পুষ্টি নিরাপত্তা এবং দারিদ্র বিমোচনে দেশের যতগুলো প্রতিষ্ঠান কাজ করছে, এগুলোর প্রতিটিতেই এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। করোনা কালসহ দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন ও প্রাণিজ পুষ্টির চাহিদা পূরণে দক্ষতার সঙ্গে কাজ করার জন্য এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটনের ভূমিকা অত্যন্ত প্রশংসনীয় ও আশাব্যঞ্জক। প্রত্যন্ত এলাকায় এনিমেল হাজবেন্ড্রি গ্র্যাজুয়েটদের কাজের দক্ষতা, অভিজ্ঞতা ও কারিগরী আধুনিক প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে দেশের খামারিরা ইতিমধ্যেই সুফল পাচ্ছে। বিধায় এ দেশের দারিদ্র বিমোচনে এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটদের প্রয়োজনীয়তা সকল স্তরে প্রশংসনীয়ভাবে অনুভূত হচ্ছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত দেশের পুষ্টি নিরাপত্তা, জলবায়ু সহনশীলতা এবং একটি স্মার্ট ও উন্নত দেশে উপনীত হওয়ার লক্ষ্যে ভিশন-২০৪১ সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) ৰাস্তবায়নে এনিমেল হাজবেন্ড্রি, প্রাজুয়েটদেরকে আরও উদ্যোগী ও আগ্রহী হয়ে নিবিড়ভাবে কাজ করার জন্য গ্রাজুয়েটদের আহ্বান জানান।

প্রাণিসম্পদের উন্নয়নে উৎপাদন এবং চিকিৎসা ব্যবস্থাপনাকে আলাদা করে কর্মকর্তাদের দায়িত্ব বিভাজন প্রয়োজন রয়েছে বলেও মনে করেন বক্তরা।

দিনব্যাপী এ সম্মেলনে সরকারের ভিশন ২০৪১ বাস্তবায়নে এনিমেল হাজবেন্ড্রি প্রাজুয়েটদের গুরুত্ব ও প্রয়োজনীয়তা, গবাদিপশু ও পোলটি খাতের উন্নয়ন, উৎপাদন বৃদ্ধি, ক্লাইমেট স্মার্ট টেকনোলজির ব্যবহার এবং প্রাণিজাত পণ্যের সরবরাহ, নিরাপত্তা ও নিরাপদতা বিষয়েও গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপিত হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বাহার সভাপতি অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম, সিনিয়র সহসভাপতি অধ্যাপক ড. এমএএম ইয়াহিয়া খন্দকারসহ সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জিএস/এনএস

বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর