Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাতির দাঁত ও হরিণের চামড়াসহ গ্রেফতার ১

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ মে ২০২৩ ১৬:২৬

আবদুল মালেক, ছবি: সংগৃহীত

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরী থেকে বন্যহাতির দাঁত ও হরিণের চামড়াসহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে র‍্যাব। ওই ব্যক্তি দীর্ঘদিন ধরে পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন অঞ্চল থেকে বিভিন্ন বন্যপ্রাণির চামড়া ও হাতির দাঁত সংগ্রহ করে অবৈধভাবে বিক্রি করে আসছিলেন বলে জানিয়েছেন র‍্যাব।

গতকাল শুক্রবার (২৬ মে) রাতে পাঁচলাইশের শুলকবহর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার আবদুল মালেক (৬৮) মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার দীতেশ্বর এলাকার মৃত আবদুল আলীর ছেলে।

র‌্যাব-৭ চট্টগ্রামের চান্দগাঁও ক্যাম্প কমান্ডার মেজর মেহেদী হাসান সারাবাংলাকে জানান, মালেক নিবন্ধনধারী হাতির পালক। তার বৈধভাবে ১২টি হাতির পালানোর অনুমোদন আছে। তবে তার বাইরেও তিনি বেশকিছু হাতি পালন করেন। এসব হাতি দিয়ে তিনি বিয়ে বাড়িতে ভাড়াসহ পাহাড়ি এলাকায় গাছ টানার কাজ করতেন।

উদ্ধার করা হাতির দাঁত ও হরিণের চামড়া, ছবি: সংগৃহীত

উদ্ধার করা হাতির দাঁত ও হরিণের চামড়া, ছবি: সংগৃহীত

প্রাথমিকভাবে আমরা জেনেছি, বিভিন্ন স্থান থেকে ও পাহাড়ি এলাকায় কোনো হাতি মারা গেলে মালেক সেগুলোর দাঁত সংগ্রহ করেন তার নিজস্ব লোক দিয়ে। পরে সেগুলো সিলেটে পাঠিয়ে দেন।

তিনি আরও জানান, গোপন সংবাদের ভিত্তিতে তার বাসায় তল্লাশি চালিয়ে স্টোর রুমে লুকিয়ে রাখা হাতির চারটি পূর্ণাঙ্গ দাঁত, ছোট বড় ২০টি খণ্ডাংশ ও একটি হরিণের চামড়া উদ্ধার করা হয়।

র‌্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আব্দুল মালেক ১৯৭৬ সালে কিশোর বয়েসে তার বাবার সঙ্গে হাতি দেখভাল করতে মৌলভীবাজার থেকে রাঙামাটির বাঘাইছড়ি আসেন। ১৯৯৮ সালে তার বাবার মৃত্যুর পর নিজেই ব্যবসার হাল ধরেন এবং মরিশ্যা এলাকায় অবস্থান করতে থাকেন।

তবে মালেক এখন স্থায়ীভাবে মরিশ্যা না থেকে কিছুদিন পরপর সিলেট চলে যেতেন এবং বন্দর নগরীতে বাসা ভাড়া নিয়েছেন বলেও র‌্যাব জানায়।

সারাবাংলা/আইসি/এনএস

হাতির দাঁত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর