Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পতেঙ্গা সৈকতে পরিচ্ছন্ন কার্যক্রমে ভারতের হাই কমিশনার

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ মে ২০২৩ ২১:২৬

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত পরিচ্ছন্ন কার্যক্রমে অংশ নিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা। এসময় তিনি উপকূলীয় ও সামুদ্রিক আবাসস্থল সংরক্ষণে দুই দেশের যৌথ প্রচেষ্টা অব্যাহত রাখার ঘোষণা দেন।

‘জি ২০ মেগা বিচ ক্লিন আপ’ কর্মসূচির আওতায় রোববার (২৮ মে) সকালে পতেঙ্গা সমুদ্র সৈকতে একঘন্টার এ ‘সাফাই কার্যক্রমের’ আয়োজন করে ভারতীয় হাই কমিশন। এতে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, সংসদ সদস্য এম এ লতিফ ও এবিএম ফজলে করিম চৌধুরী, ভারতীয় হাই কমিশনের সহকারী হাই কমিশনার ডা. রাজীব রঞ্জনসহ নাগরিক সমাজ ও স্থানীয় বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

পরিবেশের ওপর সামুদ্রিক বর্জ্যের প্রভাব সম্পর্কে সংবেদনশীল করা এবং পরিবেশগত সংকট প্রশমনে ব্যক্তিগত প্রচেষ্টা ও জনসমাজের অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরতে এ আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সবসময় জলবায়ূ ইস্যুতে সম্মুখসারিতে আছে। উপকূলীয় ও সামুদ্রিক দূষণের বিরুদ্ধে লড়াইয়ের প্রয়োজন আছে। আর এই লড়াইয়ে বিশ্বের মনোযোগ আকর্ষণে সহায়ক হবে ভারত সরকারের এই উদ্যোগ। এতে নাগরিকদের অংশগ্রহণের যে উদ্যোগ নেয়া হয়েছে, সেটা প্রশংসনীয়।’

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা বলেন, ‘ভারতের জি-২০ প্রেসিডেন্সিতে ভারতের আমন্ত্রণে বাংলাদেশ অংশ নিচ্ছে। ভারতের আমন্ত্রণ বাংলাদেশের গ্রহণ করা উভয় দেশের বিস্তৃত ও সুগভীর অংশীদারত্বের প্রতিফলন। ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক বহুমুখী। এর মধ্যে একটি হচ্ছে যৌথ প্রাকৃতিক বাস্তুতন্ত্রের সুরক্ষা। উপকূলীয় ও সামুদ্রিক আবাসস্থলের সংরক্ষণ ও সুরক্ষার এই সম্মিলিত প্রচেষ্টা আমাদের দুই দেশের যৌথ মূল্যবোধ ও অগ্রাধিকারের একটি স্বত:স্ফূর্ত সম্প্রসারণ।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/ এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর