Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বায়োফার্মা পর্ষদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ মে ২০২৩ ২১:৪৭

ফাইল ছবি

ঢাকা: ওষুধ কোম্পানি বায়োফার্মা লিমিটেডের পরিচালনা পর্ষদের সদস্যদের বিরুদ্ধে ওঠা অনিয়ম, দুর্নীতি ও অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধান করে দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি তিনজন শেয়ারহোল্ডারের করা আবেদন দুদককে ও এনবিআরকে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আদালত।

রোববার (২৮ মে) এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে বায়োফার্মা লিমিটেডের পরিচালনা পর্ষদের সদস্যদের বিরুদ্ধে ওঠা অনিয়ম, দুর্নীতি ও অর্থ পাচারে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নিতে বিবাদীদের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন আদালত।
একই সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

স্বাস্থ্যসচিব, অর্থসচিব, দুদক চেয়ারম্যান, এনবিআরের চেয়ারম্যান, বিএফআইইউ, বায়োফার্মা লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী ৩০ জুলাই দিন ধার্য করেছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুস সালাম মামুন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী শাহীন আহমেদ।

জানা যায়, বায়োফার্মার পরিচালকদের বিরুদ্ধে দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, অর্থ পাচারসহ অন্যান্য অনিয়মের অভিযোগ তুলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দুদকের মহাপরিচালক বরাবর গত ২ এপ্রিল আবেদন দেন তিনজন শেয়ারহোল্ডার। তারা হলেন মো. জাহাঙ্গীর আলম, মোর্শেদ উদ্দিন আকন্দ ও আব্দুল্লাহ হেল কাফি।

পরবর্তী সময়ে জাহাঙ্গীর আলমসহ তিনজন শেয়ারহোল্ডার বায়োফার্মা লিমিটেডের কর ফাঁকি, ব্যাংক হিসাবের তথ্য গোপনের অভিযোগ নিয়ে অনুসন্ধান ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আবেদন দেন।

অন্যদিকে ‘দেশে দেশে পাচার বায়োফার্মার টাকা’ শিরোনামে গত ১৮ এপ্রিল একটি দৈনিকে প্রতিবেদন ছাপা হয়।

এরপর প্রতিবেদনটি যুক্ত করে এবং দুদক ও এনবিআরে করা আবেদন নিষ্পত্তি না হওয়ায় গত সপ্তাহে মোর্শেদ উদ্দিন আকন্দ ও মো. জাহাঙ্গীর আলম ওই রিটটি দায়ের করেন।

সারাবাংলা/কেআইএফ/ এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর