Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাবিতে ১ম দিনের ভর্তি পরীক্ষা সম্পন্ন, যানজটে ভোগান্তি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৯ মে ২০২৩ ২২:৩৬

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষের ভর্তি পরীক্ষার প্রথম দিন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এ দিন পরীক্ষায় গড় উপস্থিতির হার ছিল প্রায় ৮৬ শতাংশ।

সোমবার (২৯ মে) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিন সকাল ৯টা থেকে শুরু হয়ে চার শিফটের এ পরীক্ষা শেষ হয় বিকেল সাড়ে ৪টায়। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হলেও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের চারপাশে তীব্র যানজটে শিক্ষার্থী-অভিভাবকদের কেন্দ্রে পৌঁছাতে ভোগান্তি পোহাতে হয়। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে শুধু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের চারপাশে নয় পুরো নগরজুড়েই ছিলো তীব্র যানজট। এ সুযোগে যানজটের অজুহাত দেখিয়ে বাড়তি ভাড়া আদায় করেছেন রাজশাহী মহানগরের রিকশা ও অটোরিকশা চালকেরা-এমন অভিযোগ শিক্ষার্থীদের।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাটাখালী সড়ক, বিনোদপুর, কাজলা গেইট, অক্ট্রয় মোড়, রুয়েট গেইট, তালাইমারী, ভদ্রা, স্টেশন, শিরোইল বাসস্ট্যান্ড, রেলগেট, সাহেববাজার জিরোপয়েন্ট, সোনাদীঘির মোড় সড়কে যানজট সবচেয়ে বেশি ছিল। চাপ সামলাতে ট্রাফিক পুলিশকে হিমশিম খেতে হয়েছে।

সকাল ১১টায় কাটাখালি এলাকা থেকে ক্যাম্পাসের উদ্দেশে রওয়ানা দেন শাহরিয়ার সায়েম। সকাল সাড়ে ১১টায় বিনোদপুর পৌঁছান তিনি। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে প্রবেশের ইচ্ছে থাকলেও তীব্র যানজটের কারণে হেঁটেই গন্তব্যে রওয়ানা হন।

কথা হলে তিনি বলেন, পরীক্ষা শুরুর দুই ঘণ্টা আগে বের হয়েছি। তবুও যানজটে পড়েছি। চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

এদিকে, প্রতিবারের মতো এবারও ভর্তি পরীক্ষাকে পুঁজি করে রিকশা ও অটোরিকশা চালকদের অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

তবে চালকরা এমন অভিযোগ মানতে নারাজ। তারা বলেন, তালাইমারী থেকে বিনোদপুর বাজারে যেতে সময় লাগে ১০ মিনিট। কিন্তু আজকে তীব্র যানজট। একবার যাওয়া আসা করতে গেলে দুই ঘণ্টারও বেশি সময় লাগছে। একটু বেশি ভাড়া না নিলে আমাদের পোষাবে না। আর আমরাতো যাত্রীদের বাধ্য করিনি। না পোষালে উঠতেন না।

কথা হলে অটোরিকশা চালক রাজিব জানান, কাটখালী থেকে সাহেব বাজারের ২৫ টাকা ভাড়া। আর বিনোদপুর থেকে ২০ টাকা ভাড়া।

হঠাৎ ভাড়া বাড়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, হঠাৎ করে বাড়েনি। অনেক দিন আগেই বেড়েছে। আমরা এভাবে ভাড়া নিয়ে থাকি।

অটোরিকশা যাত্রী রাকিবুল ইসলাম বলেন, বিনোদপুর থেকে শিরোইল বাসস্ট্যান্ড পর্যন্ত ভাড়া ১২ টাকা। কিন্তু আজকে ২০ টাকা নিচ্ছে। সড়কে অটোরিকশা কম, বেশি ভাড়া চাইলেও অনেকেই উঠে পড়ছেন। কিছু করার নেই।

এ বিষয়ে রাজশাহী অটো ও অটোরিকশা মালিক সমিতির সভাপতি শরিফুল ইসলাম সাগর বলেন, ব্যাটারিচালিত রিকশার কোন ভাড়া নির্ধারণ করা নেই। তবে অটোরিকশাগুলোর ভাড়া নির্ধারণ রয়েছে। ভাড়া নিয়ে আমরাও বিব্রতকর অবস্থায় রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মিটিংয়ে ভাড়ার বিষয়ে কথা হয়েছে। রাসিক নির্ধারণ ভাড়ায় সবাই যানবাহন চালাবে। যাত্রীরা যেনো ভাড়া মিটিয়ে যানবাহনে উঠে। তার পরেও কেউ যদি বেশি ভাড়া নেয় অটোরিকশার নম্বরসহ আমাদের জানালে আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেব।

এ বিষয়ে রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার রফিকুল আলম জানান, পরীক্ষা চলাকালে যানজট এড়াতে ট্রাফিক বিভাগ সচেষ্ট রয়েছে। তবে পরীক্ষা উপলক্ষে বাইরে থেকে সিটি করপোরেশন এলাকায় প্রচুর যানবাহন ঢুকে গেছে। তাই বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের সড়কগুলোতে যানবাহন নিয়ন্ত্রণ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। এরপরও ট্রাফিক পুলিশ যানজট নিরসনের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন।

তিনি বলেন, বাইরের গাড়িগুলো বাইপাসে রাখার ব্যবস্থা করা হয়েছে। কিছু গাড়ি আগে থেকে অনুমতি নিয়েছে। তাদের আমরা ভেতরে ঢুকতে দিয়েছি। আর আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো রয়েছে। এখন পর্যন্ত পরীক্ষার আগে ও পরীক্ষা চালাকালীন কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সি’ ইউনিটের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত গ্রুপ-১: বিজ্ঞান; বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত গ্রুপ-২: বিজ্ঞান; দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত গ্রুপ-৩: বিজ্ঞান; ও বিকেল ৩:৩০ মিনিট থেকে ৪:৩০ মিনিট পর্যন্ত গ্রুপ-৪: বিজ্ঞান এর পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান, ভূ-বিজ্ঞান, ফিশারীজ ও ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ২৬টি বিভাগ এই ইউনিটভুক্ত। ইউনিটের চার গ্রুপের প্রতিটিতে নিবন্ধিত পরীক্ষার্থী ছিল ১৮ হাজার ৫৭৪ জন করে মোট ৭৪,২৯৬ জন।

জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষায় কোটাসহ চার হাজার ৪৮৭টি আসনের বিপরীতে এক লাখ ৭৬ হাজার ৩০০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

সারাবাংলা/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর