Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউনিলিভার বাংলাদেশ ও বুয়েটের মধ্যে সমঝোতা সই

সারাবাংলা ডেস্ক
৩০ মে ২০২৩ ১৩:১৮

ঢাকা: ইউনিলিভার বাংলাদেশ (ইউবিএল) এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উদ্ভাবন ও গবেষণা খাতে অবদান রাখতে অংশীদারিত্বমূলক উদ্যোগে যুক্ত হয়েছে। তারই অংশ হিসেবে বুয়েটের ‘রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (রাইজ) প্লাস্টিক দূষণ মোকাবিলায় প্লাস্টিক প্যাকেজিং সার্কুলারিটি নিশ্চিতে বাংলাদেশের একটি গবেষণা প্রকল্পকে পুরস্কৃত করেছে।

বিজ্ঞাপন

সোমবার (২৯ মে) ইউবিএল এবং রাইজ যৌথভাবে সমঝোতা স্মারক স্বাক্ষর (এমওইউ) অনুষ্ঠানের আয়োজন করে, যেটি ‘সাসটেইনেবল প্লাস্টিক প্যাকেজিং সার্কুলারিটি- কস্ট-এফেক্টিভ অ্যাপ্রোপ্রিয়েট টেকনোলজি’ টেকসই প্রকল্পের জন্য রাইজ, বুয়েট ও ইউবিএল এর মধ্যে সহযোগিতামূলক উদ্যোগের প্রথম পদক্ষেপ।

এই গবেষণা প্রকল্পটি বাংলাদেশে ‘লেস প্লাস্টিক, বেটার প্লাস্টিক, নো প্লাস্টিক’ অর্থ্যাৎ ‘কম প্লাস্টিক, অধিকতর উন্নত প্লাস্টিক, প্লাস্টিক মুক্ত’ মডেল এর মাধ্যমে বাংলাদেশে প্লাস্টিক বর্জ্যের চ্যালেঞ্জ মোকাবিলা এবং বর্জ্যমুক্ত ও টেকসই বাংলাদেশ গড়ে তুলতে ইউবিএল এর প্রতিশ্রুতির অন্তর্ভুক্ত।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এ প্রতিষ্ঠিত ‘দ্য রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (রাইজ)’ একটি গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র; যেটির লক্ষ্য বিশ্বমানের গবেষণায় উদ্বুদ্ধ করা এবং বিজ্ঞান ও প্রকৌশল খাতে উদ্ভাবনকে উৎসাহিত করা।

এই অংশীদারিত্ব গবেষণা ও উন্নয়নে সহযোগিতা, সক্ষমতা বৃদ্ধি, নীতিমালা সংক্রান্ত প্রসার (পলিসি এডভোকেসি) এবং শিক্ষা ও সচেতনতা বিষয়ে সমন্বয়ের মাধ্যমে বাংলাদেশের আরও টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সংসদ সদস্য ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। অনুষ্ঠানের ‘গেস্ট অব অনার’ হিসেবে ছিলেন বুয়েট এর প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আব্দুল জব্বার খান।

এছাড়া, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বুয়েট এর ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. সত্য প্রসাদ মজুমদার। এই আয়োজনে ইউবিএল’কে প্রতিনিধিত্ব করেন প্রতিষ্ঠানটির সিইও ও ম্যানেজিং ডিরেক্টর জাভেদ আখতার এবং তার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরে অংশ নিয়েছেন বুয়েটের রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের পরিচালক অধ্যাপক ড. মুহম্মদ আনিসুজ্জামান তালুকদার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

ইউনিলিভার বাংলাদেশ বুয়েট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর