Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ হাসপাতালের শয্যা বাড়ানোর প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট
১ জুন ২০২৩ ২০:৩২

ঢাকা: দেশের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ কয়েকটি হাসপাতালের শয্যা সংখ্যা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে।

বৃহস্পতিবার (১ জুন) দুপুরে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উত্থাপিত বাজেটে এই প্রস্তাব দেওয়া হয়েছে।

এ দিন জাতীয় সংসদে আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতে ৩৮ হাজার ৫২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়। শতকরা বিবেচনায় এই বরাদ্দ মোট প্রস্তাবিত বাজেটের ৫ দশমিক ৯ শতাংশ। এর আগে ২০২২-২৩ অর্থবছরে ৩৬ হাজার ৮৬৩ কোটি টাকা ছিল। অর্থাৎ প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যে বরাদ্দ বাড়ছে এক হাজার ১৮৯ কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, ‘মানসম্মত ও জনবান্ধব স্বাস্থ্যসেবা নিশ্চিত করা আমাদের সরকারের অন্যতম নির্বাচনি অঙ্গীকার। এ অঙ্গীকার বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি। বিশেষ করে কোভিডকালীন স্বাস্থ্য সংকট মোকাবিলায় উন্নয়ন সহযোগীদের কাছে থেকে পর্যাপ্ত অর্থায়ন সংগ্রহ ও তার ব্যবস্থাপনা, দ্রুততম সময়ে ভ্যাকসিন ক্রয় ও প্রয়োগ করেছি। জনগণকে কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রদানে বাংলাদেশ বিশ্বে প্রথম ৫ দেশের মধ্যে অবস্থান করছে।’

সাধারণ জনগণের জন্য উন্নত চিকিৎসাসেবা নিশ্চিতে বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০ শয্যা থেকে ১০০ শয্যা, ছয়টি জেলা সদর হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করার প্রস্তাব রাখেন তিনি।

এছাড়া, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শয্যা সংখ্যা ১ হাজার ৩১৩ থেকে ২ হাজার ২০০ শয্যায়, জাতীয় হৃদরোগ ইনস্টিটিটিউট ও হাসপাতালে ৪১৪ শয্যা বাড়িয়ে ১ হাজার ২৫০ শয্যা, ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালের শয্যা ২০০ থেকে ৫০০ শয্যা, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের ২০০ শয্যা বাড়িয়ে ৪০০ শয্যায় উন্নীত করার প্রস্তাব করা হয়।

বিজ্ঞাপন

এর বাইরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে ৫ হাজার শয্যায় উন্নীতকরণ প্রকল্প, ৮টি বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতালে ডায়াগনস্টিক ইমেজিং ব্যবস্থার আধুনিকীকরণ প্রকল্প, ৮টি বিভাগীয় হাসপাতালে ১০০ শয্যা বিশিষ্ট ক্যান্সার হাসপাতালসহ অন্যান্য প্রকল্পের কাজ শুরু করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

উল্লেখ্য, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট সংসদে পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের চূড়ান্ত আকার (ব্যয়) ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এর মধ্যে আয় ৫ লাখ ৩ হাজার ৯০০ কোটি টাকা। ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। বাজেটে মোট দেশজ উৎপাদন বা জিডিপির লক্ষ্য ধরা হয়েছে ৫০ লাখ ৬ হাজার ৭৮২ কোটি টাকা। উচ্চ প্রবৃদ্ধির প্রত্যাশা নিয়ে ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রাক্কলন করা হয়েছে এবারের বাজেটে। এছাড়া মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৬ শতাংশ।

আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক আয়-ব্যয়ের হিসাব রয়েছে এই বাজেটে। এটি আওয়ামী লীগ সরকারের ২৩তম ও বাংলাদেশের ৫২তম বাজেট। প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে আর ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে।

সারাবাংলা/এসবি/পিটিএম

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল শয্যা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর