Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জননিরাপত্তা খাতে ১১০১ কোটি টাকা বেশি বরাদ্দ

সিনিয়র করেসপন্ডেন্ট
১ জুন ২০২৩ ২১:১৯

ঢাকা: ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জননিরাপত্তা বিভাগে ১ হাজার ১০১ কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। টাকা। যা গত অর্থবছর ছিল ২৪ হাজার ৫৯৪ কোটি টাকা।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রস্তাবিত বাজেট বক্তৃতায় মন্ত্রী এ তথ্য জানান তিনি।

প্রস্তাবিত বাজেট বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জননিরাপত্তা বিভাগে (পুলিশ-র‌্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনী) বরাদ্দ দেওয়া হয়েছে ২৫ হাজার ৬৯৭ কোটি টাকা। যা গত বছরের তুলনায় ১ হাজার ১০১ কোটি টাকা। তবে গত অর্থবছরে জননিরাপত্তা বিভাগের সংশোধিত বাজেট ছিল ২২ হাজার ৫৭৫ কোটি টাকা।

এর আগে, জাতীয় সংসদের ড. স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক আয়-ব্যয়ের হিসাব রয়েছে এই বাজেটে। এটি আওয়ামী লীগ সরকারের ২৩তম ও বাংলাদেশের ৫২তম বাজেট। প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে এবং ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

সারাবাংলা/ইউজে/পিটিএম

জননিরাপত্তা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর