Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণ কঠিন হবে: এফবিসিসিআই

সিনিয়র করেসপন্ডেন্ট
২ জুন ২০২৩ ০৯:৩৯

ঢাকা: প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে রাজস্ব আয়ের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তা পূরণ কঠিন হবে বলে মন্তব্য করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

বৃহস্পতিবার (১ জুন) বাজেট প্রতিক্রিয়া জানাতে গিয়ে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। এর আগে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট প্রতিক্রিয়ায় এফবিসিসিআই সভাপতি বলেন, আমার কাছে মনে হয়েছে, ২০৪১ সাল এবং এলডিসি (স্বল্পোন্নত দেশের থেকে উত্তরণ) গ্র্যাজুয়েশনকে মাথায় রেখে বাজেট ঘোষণা করেছে। সেখানে চ্যালেঞ্জ অবশ্যই আছে, কালেকশনটা চ্যালেঞ্জ হতে পারে।

তিনি বলেন, আমাদের ফরেন কারেন্সি যেহেতু এক্সপোর্ট ও রেমিটেন্সের ওপর নির্ভরশীল, সেখানে আমাদের ফরেন কারেন্সির প্রাইসটা কোথায় পর্যন্ত যাবে আমরা জানি না। এগুলোকে যদি আমরা ঠিক রাখতে পারি… বাজেটে কালেকশন যদি না হয় তাহলে এক্সপেনডেচার তো ডিফিকাল্ট।

তিনি আরও বলেন, টার্গেট অ্যাচিভ করতে হলে এক্সপেনডেচারে যেতেই হবে। সেক্ষেত্রে আমাদের কালেকশন বাড়াতেই হবে। বাড়ানোর জন্য আমরা সব সময় যেটি বলি, এক জায়গায় সীমাবদ্ধ না থেকে জাল বিস্তৃত করা। সহজে যেসব জায়গা থেকে ট্যাক্স কালেকশন করা যায়—ভ্যাট সোর্স, অগ্রিম আয়কর (এআইটি), অ্যাডভান্স ভ্যাট; এগুলো কম করে বরং নতুনদের কারের আওতায় নিয়ে আসা।

সারাবাংলা/ইএইচটি/এনইউ

এফবিসিসিআিই জাতীয় বাজেট ২০২২-২৩


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর