Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৌলিক অধিকারের দাবি নিয়ে প্রেসক্লাবে দলিতদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট
২ জুন ২০২৩ ১৩:৪৮

ঢাকা: শ্রমজীবী মানুষের মানবাধিকার ও মৌলিক অধিকারের দাবি নিয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করেছে দলিত সম্প্রদায়।

শুক্রবার (২ জুন) সকালে মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে ‘আওয়াজ ফাউন্ডেশন’ নামে একটি সংগঠন।

বক্তরা বলেন, ‘এই দলিত সম্প্রদায়ের মানুষেরাই বাংলাদেশে পরিচ্ছন্ন কর্মী হিসেবে কাজ করেন। দেশের পরিষ্কার-পরিচ্ছন্নতায় যাদের অবদান অনস্বীকার্য, সেই সম্প্রদায়ই সমাজে সব চাইতে অবহেলিত, অস্পৃশ্য। তাদের নেই কোনো মানুষ হিসাবে বাঁচার অধিকার। যারা এখনও সমাজে অবহেলিত, নিপীড়িত, জীবনের মৌলিক অধিকার থেকে বঞ্চিত। যাদের নেই কোনো স্থায়ী চাকরির নিশ্চয়তা কিংবা সামাজিক সুরক্ষা, নেই সমাজে মর্যাদাশীল মানুষ হিসেবে বাঁচার অধিকার।’

সমাবেশ থেকে এই দলিত সম্প্রদায়ের জন্য সামাজিক মর্যাদা নিশ্চিত করা, দলিত সম্প্রদায়ের নারীদের নিরাপত্তা নিশ্চিত করা, বাসযোগ্য আবাসন ব্যবস্থা, শিক্ষা, চিকিৎসার ব্যবস্থা, চাকরি স্থায়ীকরণ, চাকরির নিরাপত্তা, নারী পুরুষের সমান বেতন, উৎসব ভাতা, অতিরিক্ত কাজের মজুরি, নারীদের বাল্যবিবাহ প্রতিরোধ, নারীদের যৌন হয়রানি থেকে রক্ষা করা, নারীদের প্রজনন স্বাস্থ্যের সুরক্ষা ও দলিত নারী শ্রমিকদের ৬ মাস মাতৃত্বকালীন ছুটি ও সুবিধা সর্বোপরি, দলিতদের একটি সুরক্ষিত ও বৈষম্যমুক্ত জীবনের জন্য সরকারের কাছে জোর দাবি জানান তারা।

সরকারী চতুর্থ শ্রেণির কর্মচারীদের বেতন কাঠামো ও সুবিধা মোতাবেক তাদের বেতন ভাতা ও সুবিধা, জাতীয় ন্যূনতম মজুরি বোর্ড গঠনের দাবিও জানানো হয় সমাবেশ থেকে।

সমাবেশে বক্তব্য রাখেন- আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজমা আক্তার, হরিজন সম্প্রদায়ের সভাপতি স্বপন লাল ও সাধারণ সম্পাদক বিপু দাস, মুক্তা রানী, জ্যোতি রানী, বাবুল, রঞ্জন, তারা রাণী, সংগীতা লাল বেগী, চাদঁনী রানী দাসসহ অনেকে।

সারাবাংলা/এআই/এমও

দলিতদের মানববন্ধন প্রেসক্লাব মৌলিক অধিকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর