Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষাখাতে বরাদ্দ কমে যাওয়া উদ্বেগজনক: বাকবিশিস

স্টাফ করেসপন্ডেন্ট
২ জুন ২০২৩ ১৭:৫৩

চট্টগ্রাম ব্যুরো: প্রস্তাবিত ২০২৩-২৪ বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস)। বাজেটে শিক্ষাখাতে ক্রমান্বয়ে বরাদ্দ কম দেওয়ার বিষয়টি উদ্বেগজনক বলে মন্তব্য করেছে সংগঠনটি।

শুক্রবার (২ জুন) সকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের সভাপতি ড. নুর মোহাম্মদ তালুকদার ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর এ সব কথা বলেন।

বিবৃতিতে তারা বলেন, ‘প্রস্তাবিত বাজেটে শিক্ষাখাতে মোট বরাদ্দ জিডিপির তুলনায় ১ দশমিক ৭৬ শতাংশের কথা বলা হয়েছে। চলতি অর্থবছরে যা ছিল জিডিপির ১ দশমিক ৮৩ শতাংশ। এর আগে ২০২১-২২ অর্থবছরে ছিল ২ দশমিক ৮ শতাংশ। অথচ ইউনেস্কোর পরামর্শ, একটি দেশের মোট জিডিপির ছয় শতাংশ শিক্ষাখাতে ব্যয় করা।’

বাকবিশিসের দুই শীর্ষ নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘প্রতিনিয়ত যেখানে দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে মানুষের জীবনযাত্রাকে কঠিন থেকে কঠিনতর করে তুলছে সেখানে শিক্ষাখাতে ক্রমান্বয়ে বরাদ্দ কম দেওয়া বিষয়টি উদ্বেগজনক। শিক্ষাখাতে কম বরাদ্দ রাখায় শিক্ষাক্ষেত্রে প্রয়োজনীয় অনেক উদ্যোগ যেমন নেওয়া যায় না তেমনি এ পেশার সাথে জড়িতদের জীবনযাত্রার মানোন্নয়ন করাও সম্ভব হচ্ছে না। ফলে আমাদের শিক্ষাক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে, যা জাতীয় অগ্রগতিতে ভয়াবহ প্রভাব ফেলবে।’

এ অবস্থায় শিক্ষাক্ষেত্রে ইউনেস্কোর সুপারিশ করা জাতীয় বাজেটের ছয় শতাংশ বরাদ্দসহ শিক্ষা জাতীয়করণ করার মাধ্যমে শিক্ষাব্যবস্থার সমস্যার স্থায়ী সমাধান করতে বাকবিশিস নেতারা দাবি জানান।

একইসঙ্গে শিক্ষক নেতারা দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে সঙ্গতিপূর্ণ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের মহার্ঘভাতা চালু, পূর্ণাঙ্গ উৎসব বোনাস, ঘরভাড়া, নন এমপিওভুক্ত শিক্ষকদের দ্রুত এমপিওভুক্ত করা, এমপিও না হওয়া পর্যন্ত নন-এমপিওভুক্ত শিক্ষকদের বিশেষ আর্থিক প্রণোদনার ব্যবস্থারও দাবি জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/একে

২০২৩-২৪ অর্থ বছরের বাজেট জাতীয় বাজেট টপ নিউজ বাজেট

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর