Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫২ বছরে ১২ জনের ৫৩ বাজেট

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জুন ২০২৩ ১১:২৬

ঢাকা : গত ১ জুন জাতীয় সংসদে উত্থাপিত হয়েছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট। এতে করে বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭২ থেকে ২০২৩ সাল পর্যন্ত ৫২ বছরে ৫৩টি বাজেট উপস্থাপন করা হয়েছে। ১২ জন ব্যক্তি এসব বাজেট উপস্থাপন করেছেন। এর মধ্যে একজন রাষ্ট্রপতি,  ৯ জন অর্থমন্ত্রী ও দুইজন অর্থ উপদেষ্টা রয়েছেন।

১৯৯৭২ সালের ৩০ জুন স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট উপস্থাপন করেন তৎকালীন আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। সেই বাজেটের আকার ছিল ৭৮৬ কোটি টাকা। ৫২ বছর পর গত বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার ঘোষণা করেন। এটি দেশের ৫৩তম বাজেট। গত ৫২ বছরের ব্যবধানে দেশের বাজেটের আকার বেড়েছে ৯৬৯ দশমিক ১৯ গুণ। অর্থমন্ত্রণালয় ও বিভিন্ন তথ্য সূত্রে এগুলো জানা গেছে।

বিজ্ঞাপন

কোন অর্থমন্ত্রী কয়টি বাজেট দিয়েছেন

বাংলাদেশের স্বাধীনতার পর ১২ জন ব্যক্তি ৫৩টি বাজেট পেশ করেছেন। একজন রাষ্ট্রপতি, ৯ জন অর্থমন্ত্রী ও দুইজন অর্থ উপদেষ্টা রয়েছেন। এদের মধ্যে সর্বোচ্চ ১২টি করে বাজেট দিয়ে যৌথভাবে শীর্ষে রয়েছেন বিএনপি সরকারের প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান এবং আওয়ামী লীগ ও এরশাদ সরকারের প্রয়াত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মুহিত এরশাদ সরকারের আমলে ২টি এবং আওয়ামীলীগ সরকারের আমলে ১০টি বাজেট দিয়েছেন।

এছাড়াও অর্থমন্ত্রী এএমএস কিবরিয়া ৬টি, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ৫টি বাজেট উপস্থাপন করেছেন। অন্যদিকে এরশাদ সরকারের অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান চারটি, বাংলাদেশর প্রথম অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ তিনটি, বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান তিনটি, তত্তাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এ বি মীর্জ্জা আজিজুল ইসলাম ও এমএ মুনিম ২টি করে বাজেট উপস্থাপন করেছেন। অন্যদিকে অর্থমন্ত্রী হিসেবে ড. মীর্জা নুরুল হুদা, ড. এ আর মল্লিক, ড. ওয়াহিদুল হক ও ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ ১টি করে বাজেট পেশ করেন।

বিজ্ঞাপন

কোন সরকার কয়টি বাজেট দিয়েছে
২০২৩ সাল পর্যন্ত ঘোষিত ৫৩টি বাজেটের মধ্যে চার মেয়াদে আওয়ামী লীগ সরকারের পাঁচজন অর্থমন্ত্রী ২৫টি বাজেট দিয়েছেন। তারা হলেন- তাজউদ্দিন আহমেদ, ডক্টর এ আর মল্লিক, এএমএস কিবরিয়া, আবুল মাল আবদুল মুহিত ও আ হ ম মুস্তফা কামাল। বিএনপির তিন মেয়াদের শাসনামলে তিনজন ১৬টি বাজেট উপস্থাপন করেছেন। তারা হলেন- সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান, ড. মীর্জা নুরুল হুদা ও এম সাইফুর রহমান। আর জাতীয় পার্টির আমলে চারজন অর্থমন্ত্রী ৯টি বাজেট ঘোষণা করেন। তারা হলেন- আবুল মাল আবদুল মুহিত, এম সাইদুজ্জামান, এমএ মুনিম ও ড. ওয়াহিদুল হক। অন্যদিকে তিনটি বাজেট দিয়েছেন দুই তত্ত্বাবধায়ক সরকারের দুইজন অর্থ উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ এবং ড. এবি মীর্জ্জা আজিজুল ইসলাম।

বঙ্গবন্ধু সরকারের আমলের বাজেট

স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃতাধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করেন। তৎকালীন আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ উপস্থাপিত প্রথম বাজেট ছিল ৭৮৬ কোটি টাকার। এরপর ১৯৭৩ ও ১৯৭৪ সালে দেশের দ্বিতীয় ও তৃতীয় বাজেট পেশ করেন তিনি। ১৯৭৫ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সরকারের দ্বিতীয় অর্থমন্ত্রী হিসাবে ডক্টর এআর মল্লিক বাংলাদেশের চতুর্থ বাজেট উপস্থাপন করেন। ওই বাজেটের আকার ছিল এক হাজার ৫৪৯ কোটি ১৯ লাখ টাকা।

শেখ হাসিনা সরকারের প্রথম মেয়াদের বাজেট

১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে নিহত হন। এরপর টানা ২১ বছর আওয়ামী লীগ ক্ষমতার বাইরে ছিল। পরবর্তীতে ১৯৯৬ সালে দল হিসেবে দ্বিতীয়বার এবং শেখ হাসিনার নেতৃত্বে প্রথমবারের মতো ক্ষমতায় আসে আওয়ামী লীগ। এই সরকারের অর্থমন্ত্রী হন শাহ এএমএস কিবরিয়া। তিনি ১৯৯৭ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসাবে টানা ৬টি বাজেট পেশ করেন।

আওয়ামী লীগের টানা ১৫ বাজেট

২০০৯, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিন দফায় শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসে। এর মধ্যে প্রথম দুই মেয়াদে অর্থাৎ ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১০ বছর অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন আবুল মাল আবদুল মুহিত। তিনি শেখ হাসিনা সরকারের টানা ১০টি বাজেট উপস্থাপন করেছেন। ২০১৮ সালে শেখ হাসিনা সরকার তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর অর্থমন্ত্রীর দায়িত্ব পান আ হ ম মুস্তফা কামাল। তিনি গত ৫ বছরে ৫টি বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন। স্বাধীনতার পর শেখ হাসিনার সরকার ছাড়া অন্য কোনো সরকার টানা ১৫টি বাজেট উপস্থাপন করতে পারেনি।

সারাবাংলা/জিএস/আরএফ/এনএস

২০২৩-২৪ অর্থ বছরের বাজেট বাজেট

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর