Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যেভাবে ঘটল উড়িষ্যার ট্রেন দুর্ঘটনা

আন্তর্জাতিক ডেস্ক
৩ জুন ২০২৩ ১৫:১৭

ভারতের উড়িষ্যা রাজ্যের বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা ২৮০ ছাড়িয়েছে। আর আহত হয়েছেন অন্তত ৯০০ জন। মর্মান্তিক এ দুর্ঘটনা নাড়া দিয়েছে সবাইকে। ইতোমধ্যে এ ঘটনায় শোক প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বালেশ্বরে একটি যাত্রীবাহী ট্রেন আরেকটি ট্রেনের লাইনচ্যুত বগিকে ধাক্কা দিলে এই হতাহতের ঘটনা ঘটে।

হতাহতের উদ্ধারে অভিযোগ এখনো চলমান আছে। এতে দেশটির সেনাবাহিনীও যোগ দিয়েছে। গতকাল শুক্রবার (২ জুন) প্রায় সন্ধ্যা ৭টার দিকে বালেশ্বর স্টেশন থেকে ৪০ কিলোমিটার দূরে বাহানাগাঁ স্টেশনের কাছে এ দুর্ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর তথ্যমতে, গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে কলকাতাগামী বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস উড়িষ্যার বাহানগাঁ বাজারে পৌঁছালে ট্রেনটির কয়েকটি বগি লাইনচ্যুত হয়। এর কিছুক্ষণ পর আপ লাইন দিয়ে যাচ্ছিল চেন্নাইগামী শালিমার–চেন্নাই সেন্ট্রাল করমণ্ডল এক্সপ্রেস, হঠাৎ এই ট্রেনের কয়েকটি বগি লাইনচ্যুত হয়। ঘটনার সময় পাশের একটি লাইনে আগে থেকেই দাঁড়িয়ে ছিল মালবাহী একটি ট্রেন। করমণ্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়ে প্রথমে বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের কয়েকটি বগিতে আঘাত করে। করমণ্ডল এক্সপ্রেসের কয়েকটি বগি এরপর আগে থেকে দাঁড়িয়ে থাকা মালবাহী ট্রেনের ওপর গিয়ে আছড়ে পড়ে।

এ দুর্ঘটনায় হাওড়া থেকে চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেসের অন্তত ১৫টি বগি লাইনচ্যুত হয়ে পাশের ট্র্যাকে পড়ে। ওই সময় অন্যদিক থেকে আসা যশবন্তপুর-হাওড়া সুপারফাস্ট ট্রেনটি লাইনচ্যুত বগিগুলোকে ধাক্কা দেয়। ফলে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।

এ ঘটনায় হতাহতের সংখ্যা ক্রমেই বাড়ছে। নিহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রত্যক্ষদর্শীদের বরাতে ভারতের স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গভীর রাতে ট্রেনের দরজা ভেঙে ধ্বংসাবশেষে আটকে পড়া যাত্রীদের উদ্ধার করছেন বিভিন্ন সংস্থা ও দমকলবাহিনীর উদ্ধারকর্মীরা। উদ্ধারকাজে ভারতের সেনাবাহিনীকেও নামানো হয়েছে। ঘটনাস্থলে দুই শতাধিক অ্যাম্বুলেন্স দেখা গেছে। উড়িষ্যার প্রতিবেশি রাজ্য থেকেও উদ্ধারকর্মীরা উদ্ধারকাজে যোগ দিয়েছেন। পরিস্থিতি দেখতে ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ঘটনাস্থল যাবেন বলে জানা গেছে।

ভারতের কেন্দ্রীয় সরকার দুর্ঘটনায় নিহত প্রত্যেকের পরিবারবর্গকে ১০ লাখ রুপি, গুরুতর আহতদের ২ লাখ এবং অল্প আহতদের ৫০ হাজার রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, হাওড়া থেকে চেন্নাইয়ের উদ্দেশে প্রতিদিন ভ্রমণ করেন বহু বাংলাদেশি। এ ট্রেন দুর্ঘটনায় অবশ্য এখনও হতাহতদের নাম পরিচয় জানা যায়নি। এ কারণে কলকাতায় বাংলাদেশ উপ হাইকমিশন একটি হটলাইন চালু করেছে। হোয়াটসঅ্যাপ হটলাইন নম্বরটি হলো +৯১৯০৩৮৩৫৩৫৩৩। দুর্ঘটনা কবলিত ট্রেনটিতে কোনো বাংলাদেশি থাকলে এই হটলাইনে জানানোর জন্য বলা হয়েছে। কলকাতায় বাংলাদেশ উপ হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে

সারাবাংলা/এনএস

উড়িষ্যা টপ নিউজ ট্রেন দুর্ঘটনা ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর