Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নয়া সংসদ ভবনে ‘অখণ্ড ভারত’ ম্যুরাল স্থাপনে সিপিবির প্রতিবাদ

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জুন ২০২৩ ১৭:২৪

ঢাকা: ভারতের নয়া সংসদ ভবনে চলতি সপ্তাহে ‘অখণ্ড ভারত’ মানচিত্রের ম্যুরাল স্থাপন করা হয়েছে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত এই খবর বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) দৃষ্টি আকৃষ্ট হয়েছে। এই ম্যূরাল স্থাপনের প্রতিবাদ জানিয়েছে তারা।

বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, আফগানিস্তান, মিয়ানমারসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশকে অঙ্গীভূত করে ভারত সরকার এই ম্যূরাল বানিয়েছে।

শনিবার (৩ জুন) এ প্রসঙ্গে দেওয়া বিবৃতিতে সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স বলেন, ‘ভারত সরকার কর্তৃক স্থাপিত এই ম্যুরাল বাংলাদেশের সার্বভৌমত্ব ও আত্মমর্যাদার প্রতি এক অবমাননাকর দৃষ্টিভঙ্গির বহিঃপ্রকাশ। ভারতের বর্তমান সরকারের হীন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, আপত্তিকর এবং বিভ্রান্তিমূলক মানচিত্রের এই ম্যুরাল স্থাপনে সিপিবি তীব্র প্রতিবাদ জানাচ্ছে। একইসঙ্গে অবিলম্বে এটি অপসারণের দাবি জানাচ্ছে।’

বিবৃতিতে সিপিবি নেতারা বলেন, ‘ভারতের বর্তমান ক্ষমতাসীন উগ্রসাম্প্রদায়িক ভাবাদর্শের বিজেপি সরকার তথাকথিত হিন্দুত্ববাদ প্রতিষ্ঠার পরিকল্পনাকে অগ্রসর করার জন্য এই অখণ্ড ভারতের মানচিত্রের ম্যুরাল স্থাপন করেছে। তথাকথিত অখণ্ড ভারতের এই ম্যুরাল প্রতিবেশি দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি ঘটাবে, বিভ্রান্তি ছড়াবে এবং এমনকি সাম্প্রদায়িক সহিংসতা উস্কে দিতে পারে। যা এই অঞ্চলের শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তার জন্য খুবই উদ্বেগজনক।

সিপিবি নেতারা বাংলাদেশ সরকারকে অবিলম্বে আনুষ্ঠানিকভাবে এই ঘটনার প্রতিবাদ জানানোর জন্য জোর দাবি জানাচ্ছে।

সারাবাংলা/এএইচএইচ/এমও

অখণ্ড ভারত ভারতের নয়া সংসদ ভবন সিপিবির প্রতিবাদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর