Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাসিক নির্বাচন: লিটনের ইশতেহারে ১০৫ প্রতিশ্রুতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩ জুন ২০২৩ ১৮:২০

রাজশাহী: আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ইশতেহার ঘোষণা করেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। ইশতেহারে ১০টি বিশেষ খাতে ১০৫টি কাজের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

শনিবার (৩ জুন) রাজশাহী মেডিকেল কলেজ মিলনায়তনে এ প্রতিশ্রুতি দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লিটন।

ঘোষিত ইশতেহারে বেকারত্ব হ্রাসের অংশ হিসেবে ব্যাপক কর্মসংস্থান, উদ্যোক্তা সৃষ্টিসহ অর্থনৈতিক-সামাজিক-মানবিক শান্তিময় ও সমৃদ্ধ মহানগরী গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন মেয়র প্রার্থী খায়রুজ্জামান লিটন। এছাড়াও নগরীকে সমগ্র বরেন্দ্র অঞ্চলভিত্তিক আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা, শিক্ষা ও সংস্কৃতি সমৃদ্ধ নগরীর বিশেষত্ব অর্জন, ভৌগোলিক আয়তন ৯৬ বর্গকিলোমিটার থেকে ৩৫০ বর্গকিলোমিটারে সম্প্রসারণ ও শহরের পাশে জেগে ওঠা পদ্মার চরে রিভারসিটি নির্মাণ করতে চান তিনি।

খায়রুজ্জামান লিটন জানান, দক্ষমানবসম্পদ সৃষ্টির জন্য শিক্ষাক্ষেত্রে উন্নয়নের অংশ হিসেবে পুর্ণাঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়, ব্রিটিশ অথবা আমেরিকান কারিকুলামের আদলে রাজশাহীতে একটি ইংলিশ মাধ্যম ‘ও’ লেভেল, ‘এ’ লেভেল পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান, মাধ্যমিক পর্যায়ে দুইটি সরকারি স্কুল প্রতিষ্ঠার কাজ শেষে দ্রুততম সময়ে চালুকরণ, গার্লস ক্যাডেট কলেজ স্থাপন, একটি পুর্ণাঙ্গ কারিগরি ইনস্টিটিউট প্রতিষ্ঠা, ভাষা প্রশিক্ষণ ইনস্টিটিউট, ললিতকলা অ্যাকাডেমি প্রতিষ্ঠা, একটি আর্কাইভ, আর্ট গ্যালারি ও সিটি মিউজিয়াম স্থাপন করা হবে।

স্বাস্থ্যসেবায় পরিকল্পনা প্রসঙ্গে নৌকা প্রতীকের প্রার্থী লিটন জানান, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ও মেডিকেল বিশ্ববিদ্যালয়কে যুগপোযোগী করা, নবনির্মিত শিশু হাসপাতালটি দ্রুত চালু, সিটি হাসপাতালের আধুনিকায়ন, ওয়ার্ডভিত্তিক আরবান হেলথ কেয়ার গঠন, হার্ট ফাউন্ডেশনকে পুর্ণাঙ্গ হৃদরোগ হাসপাতালে উন্নীতকরণ, সদর হাসপাতাল পুনরায় চালুকরণ, পুর্ণাঙ্গ ক্যান্সার হাসপাতাল স্থাপন, হোমিওপ্যাথি মেডিকেল কলেজের সম্প্রসারণ, পুর্ণাঙ্গ ডেন্টাল কলেজ স্থাপন, কার্ডিও ভাসকুলার ও গ্যাস্ট্রোএন্টারোলজি চিকিৎসা হাসপাতাল স্থাপন, আধুনিক বর্জ্য রিসাইকেলিং প্লান্ট স্থাপনসহ নগরীতে ১২টি পাবলিক টয়লেট বা গণশৌচাগার নির্মাণ করা হবে।

শিল্প-ব্যবসা বাণিজ্য, যোগাযোগ ব্যবস্থা ও অবকাঠামো উন্নয়ন করতে চেয়ে রাসিকের সদ্য সাবেক মেয়র বলেন, ‘সোনামসজিদ-রাজশাহী-বনপাড়া-হাটিকুমরুল পর্যন্ত সড়ক ৪ লেনে উন্নীতকরণ, রাজশাহী থেকে চট্টগ্রাম বন্দর পর্যন্ত ট্রেন চালু, রাজশাহী-আব্দুলপুর রেলপথ ডুয়েল গেজে উন্নীতকরণ, রাজশাহী-খুলনা-মোংলা-পোর্ট সংযোগ গড়ে তুলতে আরও একটি যাত্রী ও মালবাহী ট্রেন চালু, রাজশাহী-কলকাতা ট্রেন, বিমান এবং বাস সার্ভিস চালু, সিটি অ্যাপস চালু করে নগর পরিসেবা সংক্রান্ত বিষয়ে নগরবাসীর পরামর্শ ও মতামত গ্রহণ, নগরীতে আরও ৫টি ফ্লাইওভার নির্মাণ, ট্যানারি শিল্প ও লেদার ইন্ডাস্ট্রিয়াল পার্ক স্থাপন, নগরীর সকল বাজারের পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিতকরণ, নগরীর বাজার ও অন্যান্য ভবনে অগ্নিনির্বাপণের জন্য পর্যাপ্ত ব্যবস্থাগ্রহণ এবং বহুতল ভবনে অগ্নিনির্বাপণের জন্য ল্যাডার মেশিনসহ সক্ষমতা বৃদ্ধিকরণ, স্বল্প আয়ের মানুষের আবাসন সমস্যা নিরসনে ৫০০/৬০০ বর্গফুটের বহুতল ভবন নির্মাণ করা হবে।’

এ সময় ক্রীড়া-সংস্কৃতি ও মননচর্চার ক্ষেত্র সম্প্রসারণেরও প্রতিশ্রুতি দিয়ে খায়রুজ্জামান লিটন বলেন, ‘রাজশাহীতে আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু পুর্ণাঙ্গ বাস্তবায়নের উদ্যোগ অব্যাহত রাখা হবে। এছাড়াও ডিভিশন ফুটবল লিগ চালু, একাধিক জিমনেসিয়াম ও ইনডোর ক্রীড়া কমপ্লেক্স উন্নয়ন, খেলার মাঠগুলো সারা বছর খেলার উপযোগী রাখা, মিয়াপাড়াস্থ সাধারণ গ্রন্থাগারের কার্যক্রম চালু করা, প্রতিষ্ঠিত গ্রন্থাগারগুলোর তত্ত্বাবধান ও প্রণোদনা প্রদান, নগরীর সাংস্কৃতিক আবহকে প্রাণবন্ত রাখা, পূর্ণাঙ্গ আঞ্চলিক টেলিভিশন কেন্দ্র স্থাপন, ইন্টারনেট সংযোগ ক্যাবলগুলো দৃষ্টিকটুভাবে ঝুলে না রেখে সিস্টেমে নিয়ে আসার উদ্যোগ নেওয়া হবে বলে।’

ধর্মীয় প্রতিষ্ঠান ও সামাজিক উদ্যোগের প্রসঙ্গ টেনে মেয়র প্রার্থী লিটন বলেন, ‘নগরীর মেহেরচণ্ডীতে বিভাগীয় মডেল মসজিদ স্থাপন, মাদরাসা মাঠের সম্প্রসারণ, নগরীর উত্তর-পশ্চিম ও উত্তর-পূর্ব দিকে ২টি গোরস্থান তৈরি, ধর্মসভা ও হনুমানজি আখড়ায় ২টি দৃষ্টিনন্দন মন্দির নির্মাণ ও যুবসমাজের অবক্ষয়রোধে মাদক নিয়ন্ত্রণের জন্য কার্যকর ব্যবস্থা নেওয়া হবে।’

জলবায়ু পরিবেশ ও বিনোদন অবকাঠামো উন্নয়নে ব্যাপক বৃক্ষরোপণ ও পদ্মাতীর ঘেঁষে সবুজ বেষ্টনি স্থাপন, নদীর চর ও অন্যান্য খাসজমিতে বনায়ন, ওয়ার্ডভিত্তিক শিশুপার্ক নির্মাণ, বিল্ডিং কোড যথাযথভাবে অনুসরণের জন্য উদ্বুদ্ধকরণ, শেখ রাসেল শিশু পার্ক, শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা, শহিদ ক্যাপ্টেন মনসুর আলী পার্কসহ সকল উদ্যানের উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন, উষ্ণায়ন ও চরম আবহাওয়ায় জীববৈচিত্র্য সংরক্ষণ এবং নগরবাসীর জীবন যাত্রার অনুকূল পরিবেশ রক্ষার জন্য বিশেষজ্ঞগণের সুপারিশক্রমে কার্যকর উদ্যোগ গ্রহণ, মিনি সাফারি পার্ক ও এভিয়ারি নির্মাণের উদ্যোগ নেওয়া হবে বলে জানান লিটন।

প্রতিবন্ধী ও অনগ্রসর শ্রেণির মানুষের উন্নয়নে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় শিক্ষানীতি অনুযায়ী প্রতিবন্ধীবান্ধব পরিবেশ ও অবকাঠামো বাস্তবায়ন, প্রতিটি স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালে প্রতিবন্ধীদের চিকিৎসার জন্য জাতীয় নীতি কঠোরভাবে বাস্তবায়ন, প্রতিবন্ধীদের জন্য পৃথক ক্রীড়া ও সংস্কৃতি চর্চাকেন্দ্র স্থাপন, রাষ্ট্রীয় সহায়তায় আশ্রয়নের সুবিধাসহ অটিস্টিক শিশুদের জন্য শিক্ষা ও সেবামূলক প্রতিষ্ঠান গড়ে তোলার উদ্যোগ নিতে চান রাসিকের সদ্য সাবেক মেয়র।

মুক্তিযুদ্ধ ও ঐতিহ্য সংরক্ষণে রাজশাহী সিটি করপোরেশন ও পার্শ্ববর্তী এলাকার গণকবরগুলো চিহ্নিত করে গণকবর সংরক্ষণ, ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণে মহান মুক্তিযুদ্ধের শহিদ, বীর মুক্তিযোদ্ধা ও সংগঠক এবং বিশিষ্ট নাগরিকদের নামে রাস্তা-ঘাট, মোড় ও স্থাপনার নামকরণ, সোনাদিঘী সিটি সেন্টারের পাশে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের কাজ দ্রুত বাস্তবায়ন, রেলস্টেশন, বিমানবন্দর ও সড়কের মোড়ে মোড়ে বরেন্দ্র অঞ্চলের ইতিহাস ও ঐতিহ্য স্মারক স্থাপন, হযরত শাহ মখদুম রূপোশের (রহ.) রওজা কমপ্লেক্স সম্প্রসারণ ও জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামান সমাধি কমপ্লেক্স নির্মাণ কাজ দ্রুত বাস্তবায়ন করা হবে বলে উল্লেখ করেন আওয়ামী লীগের এই প্রেসিডিয়াম সদস্য লিটন।

তিনি আরও জানান, প্রবীণ ও শিশুদের জন্য নগরীর হাসপাতালসহ সরকারি ও বেসরকারি সব দফতরে বিশেষ হেল্প ডেস্ক স্থাপন, রাষ্ট্রীয় সহায়তায় রাজশাহী সিটি করপোরেশনের তত্ত্বাবধানে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত প্রবীণ নিবাস স্থাপন, প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিশু-কিশোরদের বিনোদন ও মানসিক স্বাস্থ্য গঠনের লক্ষ্যে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে আলোচনা সাপেক্ষে উদ্বুদ্ধকরণ এবং কাউন্সিলিং সেল গঠন, কৃতি শিক্ষার্থীদের নিয়মিত সংবর্ধনা ও পুরস্কার প্রদান, সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়কে মানসম্মত ও লেখাপড়ার উপযোগী করে গড়ে তুলে প্রাথমিক শিক্ষার সংকট নিরসনে উদ্যোগ নেওয়া হবে।

সামাজিক সুরক্ষা ও নারী উন্নয়নে নারীর প্রতি সহিংসতা রোধে ওয়ার্ডভিত্তিক সামাজিক উদ্যোগ গ্রহণ করে সর্বত্র মা-বোনদের নিরাপত্তা নিশ্চিতকরণ, নারীর আত্মকর্মসংস্থান ও স্বনির্ভরতা সৃষ্টির লক্ষ্যে সিডিসি ও সমাজকল্যাণ দফতরের সহায়তায় নারীদের কারিগরি প্রশিক্ষণ, আইটি ভিত্তিক উদ্যোগ, কুটিরশিল্প ও হস্তশিল্প স্থাপন ও বিপণনের জন্য সমন্বিত পরিকল্পনা গ্রহণ ও বাল্যবিবাহ রোধে কার্যকর পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দেন নৌকা প্রতীকের প্রার্থী।

এ সময় রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী কামাল, মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি লিয়াকত আলী লিকু, বাংলাদেশ জাসদ সভাপতি নুরুল ইসলাম হিটলার, জাসদ রাজশাহী মহানগর সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ শিবলী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শফিকুর রহমান বাদশা, তবিবুর রহমান শেখ, নগর ওয়ার্কার্স পার্টির সাধারণ দেবাশিষ প্রামাণিক দেবু, যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাড. আসলাম সরকার, রাজশাহী চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের সভাপতি মাসুদুর রহমান রিংকু, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদসহ আওয়ামী লীগ ও ১৪ দলের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন। এছাড়াও নগরীর সুধী ও বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গতকাল শুক্রবার (২ জুন) প্রতীক বরাদ্দ পেয়েই প্রচারণায় নামে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। আগামী ২১ জুন ইভিএমের মাধ্যমে রাসিক নির্বাচনের ভোটগ্রহণ হবে। নির্বাচনে ভোটার সংখ্যা তিন লাখ ৫২ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৮৫ জন। আর নারী ভোটার এক লাখ ৮০ হাজার ৯৭২ জন। এবার নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। নগরীর মোট ১৫২টি ভোটকেন্দ্রের এক হাজার ১৭৩টি কক্ষে ভোট নেওয়া হবে।

সারাবাংলা/পিটিএম

আওয়ামী লীগ প্রার্থী ইশতেহার এ এইচ এম খায়রুজ্জামান লিটন টপ নিউজ নৌকা রাসিক নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর