Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গেন্ডারিয়ায় শতবর্ষী পুকুর রক্ষায় হাইকোর্টের স্থিতাবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট
৫ জুন ২০২৩ ১৪:১৬

ঢাকা: পুরান ঢাকার গেন্ডারিয়ার ডিআইটির শতবর্ষের পুকুর দখল করে মার্কেট ও কাউন্সিল অফিস নির্মাণের ওপর স্থিতাবস্থা জারি করেছেন আদালত। আদেশ বাস্তবায়ন করে দুই সপ্তাহের মধ্যে বিবাদীদের আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

পাশাপাশি রুল জারি করেছেন আদালত। রুলে, আরএস; সিএস রেকর্ড অনুযায়ী যেভাবে পুকুরটি ছিল সেভাবে রক্ষা করার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

সোমবার (৫ জুন) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

আদেশের পর জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘পুরান ঢাকার গেন্ডারিয়ার ডিআইটির শতবর্ষের পুকুর দখল কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। একইসঙ্গে আরএস, সিএস রেকর্ড অনুযায়ী পুকুরটি যেভাবে ছিল, সেভাবে রক্ষা করার কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।’

স্থানীয় সরকার সচিব, পরিবেশ ও বন সচিব, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, ‘পাশাপাশি পুকুরের স্থানে রাজউক, সিটি কর্পোরেশন, জেলা প্রশাসনসহ অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের স্থাপনা নির্মাণের ওপর স্থিতাবস্থা জারি করা হয়েছে। দুই সপ্তাহের মধ্যে আদেশ বাস্তবায়ন করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

এর আগে, রোববার (৪ জুন) মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়।

বিজ্ঞাপন

রিটে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

গত ২১ মে একটি জাতীয় দৈনিকে ‘পুকুর দখল করে মার্কেট ও কাউন্সিলর কার্যালয়’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদনটি করা হয় বলে জানান এই আইনজীবী।

সারাবাংলা/কেআইএফ/ইআ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর