Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গরম থাকবে আরও কয়েক দিন

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ জুন ২০২৩ ১৫:৪৫

ঢাকা: দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। এর মধ্যে দেশের দুই জেলায় চলছে তীব্র তাপপ্রবাহ। চলমান তাপপ্রবাহ আরও পাঁচ-থেকে ছয়দিন অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এসময় রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, মে মাসের শেষ সপ্তাহ থেকে তীব্র গরম পড়তে শুরু করেছে, এখনও তা অব্যাহত আছে। রোববার (৪ জুন) বিজ্ঞপ্তি দিয়ে আবহাওয়া অধিদফতর জানিয়েছিল, তাপপ্রবাহ আরও পাঁচ থেকে ছয় দিন চলতে পারে। আর এ সময় বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বাড়তে পারে গরমের অনুভূতি।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের সোমবারের (৫ জুন) প্রতিবেদন বলছে, নীলফামারী ও দিনাজপুর জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রংপুর বিভাগের বাকি অংশ ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগ এবং ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, দেশের বিভিন্ন স্থানে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা এখনি কমছে না। বরং এ কয়েকদিন রাত ও দিনের তাপমাত্রা পরিবর্তনও হচ্ছে না।

এদিকে তীব্র এ গরমের মধ্যে দেশের দুয়েক জায়গায় গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে। তবে তাতে তাপ খুব একটা কমেনি। গত ২৪ ঘণ্টায় ফেনীতে দেশের সর্বোচ্চ ১২ মিলিমিটার বৃষ্টি হয়। তারপরও সেখানে তাপমাত্রা ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তাই বৃষ্টি হলেও তাপ কমছে না। কারণ, যে পরিমাণ বৃষ্টি হলে তাপ কমবে, তা হচ্ছে না।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদদের মতে তাপমাত্রা যদি ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হয়, তাহলে তাকে মৃদু তাপপ্রবাহ বলে। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। তীব্র তাপপ্রবাহ বলা হয় যখন তাপমাত্রা ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। আর অতি তীব্র হয় ৪২ ডিগ্রি বা তার বেশি হলে। সবশেষ আবহাওয়ার বার্তা অনুযায়ী, দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীতে তাপমাত্রা ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, এই গরমের মাধ্যেও দেশের কিছু স্থানে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেই অনুযায়ী আজ ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারাবাংলা/ জেআর/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর