Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইনজীবীদের হাতাহাতিতেও তারেক-জোবায়দার মামলায় আরও ১ জনের সাক্ষ্য

স্টাফ করেসপন্ডেন্ট
৫ জুন ২০২৩ ১৮:৩১

ঢাকা: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের মামলায় ইসলাম গ্রুপের পরিচালক মাহমুদ হোসেন নামে এক জন সাক্ষ্য দিয়েছেন।

সোমবার (৫ জুন) বিকেলে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামানের আদালতে তিনি সাক্ষ্য দেন। আগামীকাল মঙ্গলবার সাক্ষ্য গ্রহণের দিন রয়েছে। মামলাটিতে এখন পর্যন্ত ৫৬ সাক্ষীর মধ্যে ১৬ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে মামলাটির বিচার বাতিল, আইনজীবীদের ওপর হামলার প্রতিবাদে আজও বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

বিকেল ৩ টার কিছু পরে মহানগর দায়রা জজ আদালতে তারা এ বিক্ষোভ মিছিল করে। পরে স্লোগান দিয়ে মহানগর দায়রা জজ আদালতের সামনে যান তারা। সেখানে দাঁড়িয়ে তারেক রহমান ও জোবায়দা রহমানের বাতিল বাতিল, সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। কিছুক্ষণ অবস্থানের পর স্লোগান দিতে দিতে তারা এজলাসের ভেতর প্রবেশের চেষ্টা করে। পুলিশ তাদের বাধা দেয়। তারপরও তারা এজলাসে প্রবেশের চেষ্টা করে। তখন মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামান বিচারকাজ পরিচালনা করছিলেন।

এজলাসের ভেতরে অবস্থান করা আওয়ামীপন্থী আইনজীবীরা বিএনপিপন্থী আইনজীবীদের ওপর হামলা চালায়। এতে এক নারী আইনজীবীসহ কয়েকজন আহত হয়েছেন বলে জানান বিএনপিপন্থী আইনজীবীরা।

এই দৃশ্য ধারণ করতে গেলে হেনস্থার শিকার হন ডিবিসি টেলিভিশনের ক্যামেরা আল-আমিন। আওয়ামীপন্থী এক আইনজীবী তাকে হেনস্থা করেন। দায়িত্বরত পুলিশ সদস্য এবং কয়েকজন আইনজীবী তাকে উদ্ধার করেন।

গত ১৩ এপ্রিল তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

বিজ্ঞাপন

গত বছর ১ নভেম্বর একই আদালত তারেক রহমান ও জোবায়দা রহমানের বিরুদ্ধে আনা অভিযোগপত্র আমলে নিয়ে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এরপর গত ১৯ জানুয়ারি তাদের হাজির হতে পত্রিকায় বিজ্ঞপ্তির নির্দেশ দিয়েছেন আদালত।

মামলার অভিযোগে বলা হয়, ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া এবং সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় এ মামলা করে দুদক। মামলায় তারেক রহমান, জোবায়দা রহমান ও তার মা অর্থাৎ তারেক রহমানের শাশুড়ি ইকবাল মান্দ বানুকে আসামি করা হয়।

২০০৮ সালে তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। এরপরই মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন জোবায়দা। ওই বছরই এ আবেদনের পরিপ্রেক্ষিতে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন হাইকোর্ট। এর বিরুদ্ধে আপিল করলে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ বহাল রাখেন। পরবর্তীতে আবারও মামলাটি বিচারিক কার্যক্রম শুরু হয়।

সারাবাংলা/এআই/একে

জোবায়দা তারেক রহমান দুদকের মামলা মামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর