Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘৪ মোবাইল কোম্পানিকে ২৫০০ কোটি টাকা রাজস্ব দিতে বলেছেন আদালত’

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ জুন ২০২৩ ১৮:৫৯

ঢাকা: আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, সরকারের অনাদায়ী আড়াই হাজার কোটি টাকা রাজস্ব দেওয়ার জন্য দেশের চার মোবাইল ফোন কোম্পানিকে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফোন কোম্পানিগুলো হলো- গ্রামীণফোন, রবি, এয়ারটেল ও বাংলালিংক।

সোমবার (৫ জুন) জাতীয় সংসদের ২৩তম অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের লিখিত উত্তরে আইনমন্ত্রী এ কথা জানান। এদিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

বিজ্ঞাপন

টেবিলে উত্থাপিত প্রশ্নত্তোরে আনিসুল হক বলেন, ‘সরকারের রাজস্ব সংক্রান্ত পাওনা আদায়ের মামলাগুলো নিষ্পত্তির লক্ষ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্ট অগ্রাধিকার প্রদান করছে। যেসব রিট মামলার কারণে সরকারের বিশাল পরিমাণ রাজস্ব আদায় ব্যাহত হচ্ছে প্রধান বিচারপতির নির্দেশনাক্রমে সেই রিট বেঞ্চগুলো এ ধরণের মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর নেবে।’

তিনি জানান, আপিল বিভাগ ২০২৩ সালের জানুয়ারি মাসে মোট নয়টি মামলা একত্রে শুনানি করে একটি রায়ের মাধ্যমে গ্রামীণফোন লিমিটেডকে ১ হাজার ১৬৩ (এক হাজার একশ’ তেষট্টি) কোটি, রবি আজিয়াটা লিমিটেড ও এয়ারটেল লিমিটেডকে (৬৬৫+৫০)=৭১৫ (সাতশত পনের) কোটি এবং বাংলালিংক লিমিটেডকে ৬২৫ (ছয়শত পঁচিশ) কোটি টাকা সরকারের অনাদায়ী রাজস্ব প্রদানের যুগান্তকারী নির্দেশ দিয়েছেন। এই টাকা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন তথা সরকারকে দিতে হবে।

উল্লেখ্য, গত বছরে বাংলাদেশ সুপ্রিম কোর্ট রাজস্ব সংক্রান্ত উল্লেখযোগ্য পরিমাণ মামলা নিষ্পত্তির করে; যাতে সরকারের বিপুল অংকের রাজস্ব আদায় হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

আইনমন্ত্রী আনিসুল হক টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর