Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্লাস্টিক পণ্যের পুনর্ব্যবহারে জোর দিতে হবে: এডাব

স্টাফ করেসপন্ডেন্ট
৫ জুন ২০২৩ ১৯:৩২

ঢাকা: প্লাস্টিক পণ্যের রিসাইক্লিং বা পুনর্ব্যবহারে জোর দেওয়া আহ্বান জানিয়েছে অ্যাসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ (এডাব)।

সোমবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে এক গোলটেবিল বৈঠকে এই আহ্বান জানানো হয়।

এডাব আয়োজিত গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন এডাবের চেয়ারম্যান আব্দুল মতিন। বৈঠকে সূচনা বক্তব্য দেন এডাব পরিচালক একেএম জসীম উদ্দিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কর্মসূচির পরিচালক কাউসার আলম কনক।

বক্তারা বলেন, প্লাস্টিক পণ্যের ব্যবহার পুরোপুরি বন্ধ করা যাবে না। কিন্তু কোম্পানিগুলোকে রিসাইক্লিংয়ের ওপরে জোর দিতে হবে। পরিবেশ রক্ষায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার কোনো বিকল্প নেই।

আলোচকরা প্লাস্টিক ব্যাগের পরিবর্তে পাট ও কাপড়ের ব্যাগ ব্যবহার, নদী ভরাট বন্ধ, খাল-বিল-নদী নালায় প্রতিনিয়ত প্লাস্টিক পণ্য না ফেলা ও সরকারের পরিবেশ বিষয়ক কঠোর নীলিমালা প্রয়োগ ও বাস্তবায়নের জন্য বিশেষভাবে দৃষ্টি আর্কষণ করেন। এছাড়া নিজ নিজ পরিবার থেকে পরিবেশ বিষয়ক শিক্ষা ও সচেতনামূলক পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ জানান। গোলটেবিল বৈঠকে বক্তারা বর্তমানে পরিবেশ রক্ষায় সাংবাদিক ফোরাম ও অন্যান্য সংগঠনসমূহকে আরও সক্রিয় হওয়ার জন্যও আহবান জানান।

গোল টেবিল বৈঠকে বক্তারা বলেন, প্লাস্টিকের সর্বগ্রাসী ব্যবহার, ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধি, অপরিকল্পিত নগারায়ন, ইটভাটার নির্গত ধোয়া, সুউচ্চ বহুতলভবন নির্মাণ, খালবিল ভরাট, নদী ভরাট ও দখলের কারণে প্রতিনিয়ত আমাদের পরিবেশ বিপর্যস্ত হচ্ছে। এ বিষয়ে সরকার, সাংবাদিক, সুশীল সমাজ ও এনজিও কর্মীদেরকে একসঙ্গে কাজ করতে হবে।

বিজ্ঞাপন

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন এডাব-এর ভাইস চেয়ারপারসন বীর মুক্তিযোদ্ধা মাজেদা শওকত আলী, কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী, সাংবাদিক ও লেখক শামীমা চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও পরিবেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক হাসান হাফিজ, এনজিও বিষয়ক ব্যুরোর পরিচালক তপন কুমার বিশ্বাস।

সারাবাংলা/আরএফ/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর