Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশব্যাপী ১০ হাজার গাছ লাগাবে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন

সারাবাংলা ডেস্ক
৬ জুন ২০২৩ ০০:০৬

ঢাকা: এ বছর বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য হলো ‘প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে।’ এবারের দিবসের স্লোগান হলো ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ।’ একইদিনে ‘গ্রিন ইওর আর্থ’ প্রতিপাদ্যকে সামনে রেখে সবুজ পৃথিবীর স্বপ্ন বুনছেন ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের সদস্যরা। এবারের পরিবেশ দিবসে বৃক্ষরোপন কর্মসূচি কেন্দ্রীয়ভাবে রাজধানীর পরিকল্পনা মন্ত্রণালয় চত্বরে উদ্বোধন করা হয়।

সোমবার (৫ জুন) সকালে পরিকল্পনা বিভাগের সচিব ও পরিকল্পনা কমিশনের সদস্য (কার্যক্রম বিভাগ) সত্যজিৎ কর্মকার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব (বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ) আবুল কাশেম মো. মহিউদ্দিন বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন। ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল্লাহ আল হাদীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের নেতারা অংশ নেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মৃত্যুঞ্জয় দে সজল, আহসান হাবিব জিতু, মোসাব্বের রহমান শুভ্র, সবুজ হাওলাদার, কবির জুয়েল, মো. জাহাঙ্গীর আলম, সিফাতই জাহান,কারিমা আকতার, মাসুমা জান্নাত, এম এ বাশার, মোবারক হোসেন, মেহেদী মাসুদ ফয়সাল, নাজমা পারভীন, সুরাইয়া সুলতানা নিপু, মাহফুজুল ইসলাম, মেসবাউল হোসেন, আহসান সাগর প্রমুখ।

এর আগে, দুই বছরে সারাদেশে নানা প্রজাতির নয় হাজার গাছ লাগিয়েছেন সংগঠনটির সদস্যরা। পেশাগত দায়িত্ব পালনের মাঝেও পরিবেশ নিয়ে ব্যতিক্রমী ভাবনার জন্য তরুণ এই কর্মকর্তাদের সাধুবাদ জানান অতিথিরা। আয়োজকরা মনে করছেন, সবাই নিজেদের জায়গা থেকে পরিবেশ রক্ষায় বৃক্ষরোপন জোর দিলে লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছানো সম্ভব।

স্বাভাবিকভাবে একটি দেশে কমপক্ষে ২৫ শতাংশ বনভূমি প্রয়োজন। বাংলাদেশের প্রেক্ষাপটে সেটি আরও বেশি প্রয়োজন। কিন্তু নির্বিচারে ব্যাপকভাবে গাছপালা কেটে উজাড় করে ফেলায় দেশের বনভূমি কমে ১০ শতাংশেরও নিচে এসে দাঁড়িয়েছে। ফলে উদ্বেগ বাড়ছে। অক্সিজেনের অভাবে বাড়ছে নানাধরনের রোগ। গাছপালা কেটে ফেলায় বনভূমির অভাবে কমে যাচ্ছে বৃষ্টিপাত। উত্তপ্ত হচ্ছে আবহাওয়া। এমন বাস্তবতায় বিশ্ব পরিবেশ দিবসে দেশজুড়ে বৃক্ষরোপনের কর্মসূচি হাতে নিয়েছে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে।

সারাদেশে ছড়িয়ে থাকা সংগঠনটির সদস্যরা নিজ নিজ কর্মক্ষেত্রে বিশ্বপরিবেশ দিবসে লাগাবেন নানা ধরণের ফলজ, ভেষজ ও ওষুধি গাছ। এ সময় সংগঠনের পক্ষ থেকে এবারের পরিবেশ দিবসকে কেন্দ্র করে দেশজুড়ে কম হলেও ১০ হাজার গাছ লাগানোর টার্গেট করা হয়েছে। চাকরিতে যোগদানের দশবছর পূর্তিতে এই গাছ লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান সংগঠনের সভাপতি আব্দুল্লাহ আল হাদী।

সারাবাংলা/পিটিএম

গাছ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর