Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিবেশ গবেষণায় সেইস্ট ও কেয়ার’র সমঝোতা স্মারক সই

সারাবাংলা ডেস্ক
৬ জুন ২০২৩ ০০:২০

ঢাকা: পরিবেশ বিষয়ক সহযোগিতামূলক গবেষণার জন্য ‘সাউথ এশিয়ান ইন্সটিটিউট ফর সোশাল ট্রান্সফরমেশন (সেইস্ট)’-এর সঙ্গে অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটির ‘ক্লাইমেট অ্যান্ড এয়ার কোয়ালিটি রিসার্চ ইউনিট (কেয়ার)’-এর একটি সমঝোতা চুক্তি (এমওইউ) সই হয়েছে।

সোমবার (৫ ‍জুন) বাংলাদেশ সময় সকাল ৯ টায় অস্ট্রেলিয়ায় মেলবোর্নের মোনাশ ইউনিভার্সিটির স্কুল অব পাবলিক হেলথ অ্যান্ড প্রিভেন্টিভ মেডিসিনে এ চুক্তি সই হয়। সমঝোতা স্মারকে সেইস্ট’র পক্ষে সই করেন প্রতিষ্ঠানটির সিনিয়র রিসার্চ ফেলো ড. রাকিব ইসলাম। পরে স্মারকটি কেয়ার প্রধান ড. ইউমিং গুও এর কাছে হস্তান্তর করা হয়। যিনি ছিলেন এই স্মারক সম্পাদনের জন্য অনুমোদিত ব্যক্তি।

কেয়ার’র পক্ষ থেকে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. রঙ্বিন জু এবং টিংটিং য়ে। এছাড়াও ভার্চুয়ালি অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন সেইস্টের পরিচালক এবং প্রতিষ্ঠাতা জুয়েল রানা, সিনিয়র উপদেষ্টা ড. এএমএম কাম্রুজ্জামান, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিভাগের সহকারী অধ্যাপক ড. নাদিরা সুলতানা প্রমুখ।

সেইস্ট ও কেয়ার’র মধ্যে সই হওয়া এই স্মারকটি আগামী পাঁচ বছরের জন্য কার্যকর হবে। নন-ডিগ্রি গবেষণা কার্যক্রম, শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকসহ গবেষণা বিনিময়, আলোচনা সভা, আন্তর্জাতিক সম্মেলন, বিভিন্ন কর্মশালা ও প্রশিক্ষণসহ নানা কার্যক্রম যৌথভাবে পরিচালিত হবে প্রতিষ্ঠান দুটি দ্বারা।

উল্লেখ্য, স্মারকটির মাধ্যমে উভয়পক্ষই পারস্পরিক স্বার্থের মাধ্যমে পরিবেশবিষয়ক একটি সহযোগিতামূলক গবেষণা সম্পর্ক স্থাপনে সম্মত হয়েছে।

সারাবাংলা/পিটিএম

সমঝোতা স্মারক সেইস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর