Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ করায় আইনজীবীদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট
৬ জুন ২০২৩ ১৫:২৫

ছবি: সারাবাংলা

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপসের বিরুদ্ধে আপিল বিভাগে আদালত অবমাননার অভিযোগ দাখিলের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আইনজীবীরা।

মঙ্গলবার (৬ জুন) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির কক্ষের সামনে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আব্দুন নূর দুলাল, আইনজীবী মাহফুজুর রহমান লিখন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এম এ কামরুল হাসান খান (আসলাম), সহকারী অ্যাটর্নি জেনারেল সহকারী অ্যাটর্নি জেনারেল সৈয়দা সাবিনা আহমেদ মলি, আইনজীবী মামুন ভূঁইয়াসহ বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন।

এর আগে, গত ৪ জুন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে আপিল বিভাগে আবেদন দাখিল করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী শাহ আহমদ বাদল আদালত এ অভিযোগ দাখিল করেন। এতে আদালত অবমাননার অভিযোগে তাপসের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা চাওয়া হয়।

এরপর গতকাল সোমবার (৫ জুন) এ বিষয়ে আগামী ১৪ আগস্ট আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন ধার্য করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন বিএনপি সমর্থিত এডহক কমিটির আহ্বায়ক মোহসিন রশিদ। সঙ্গে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, দশ মাহবুব উদ্দিন খোকন, বদরুদ্দোজা বাদল, মামলার বাদী আইনজীবী শাহ আহমদ বাদল, গাজী কামরুল ইসলাম সজল ও আইনজীবী মামুন মাহবুব।

আর তাপসের পক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট বার সভাপতি মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক আব্দুন নুর দুলালসহ শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন।

তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের আবেদনে ‘একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম ও সুশীলদের আমরা বস্তায় ভরে বুড়িগঙ্গা নদীর কালো পানিতে ছেড়ে দেব’ এমন বক্তব্য আদালত অবমনানর শামিল উল্লেখ করে তার বিরুদ্ধে রুল জারির আর্জি জানানো হয়েছে।

আইনজীবী শাহ আহমদ বাদল বলেন, ‘মেয়র তাপস যে বক্তব্য রেখেছেন তা খুবই ঔদ্ধত্যপূর্ণ আদালত অবমাননার মূলক বক্তব্য। তিনি সিনিয়র আইনজীবীদেরকে উদ্দেশ্য করে যে বক্তব্য দিয়েছেন, তা নজিরবিহীন। তার এ ধরনের বক্তব্যে বিচারপতি ও আইনজীবীরা আহত হয়েছেন বলেও উল্লেখ করেন তিনি। পেশি শক্তি দিয়ে আদালতের উপর ভয় সৃষ্টির পরিবেশ তৈরি হয়েছে। তিনি পেশি শক্তি ব্যবহার করে আইনের শাসন ব্যাহত করার চেষ্টা করেছেন। যা আদালত অবমাননার শামিল।’

বিষয়টি প্রধান বিচারপতিকে জানানোর ১০ দিনেও কোনো পদক্ষেপ না নেওয়ায় আদালত অবমনানার মামলা দায়ের করেছি।

এর আগে, গত ২৪ মে ‘একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম’— ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপসের এই বক্তব্য আপিল বিভাগের নজরে আনেন সংবিধানের অন্যতম প্রণেতা জ্যেষ্ঠ আইনজীবী এম আমীর উল ইসলাম। এ সময় তার সঙ্গে বিএনিপন্থী আইনজীবীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/কেআইএফ/এনএস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর