Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দাবদাহে নিম্ন আয়ের মানুষ বেশি কষ্ট পাচ্ছে: বুশরা আফরিন

স্টাফ করেসপন্ডেন্ট
৬ জুন ২০২৩ ১৯:২৫

ঢাকা: দাবদাহে শহরের নিম্ন আয়ের মানুষ বেশি কষ্ট পাচ্ছে বলে মনে করেন আর্শট-রক ফাউন্ডেশনের ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে চিফ হিট অফিসার বুশরা আফরিন।

তিনি বলেন, গরম এখন অনুভূত হচ্ছে। কিন্তু হিট ইজ অলসো আনইকুয়াল (গরমও বৈষম্য করে)। রাজধানীর কালাচাঁদপুর, কড়াইল বস্তির মতো জায়গায় বিদ্যুতও থাকছে না ঠিকমতো। সেখানে নারী, শিশু ও অসুস্থ লোকজন সবচেয়ে কষ্টে আছে। তারা নিজেদের ঠাণ্ডা করতে ফ্যানও ছাড়তে পারে না।

মঙ্গলবার (৬ জুন) সকালে তেজগাঁও ট্রাক স্ট্যান্ড এলাকায় দুই লাখ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনের পর তিনি এ কথা বলেন। এসময় তিনি গরম কমাতে নানামুখী উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান। তবে নিয়োগের মাত্র এক মাস পার হওয়ায় আপাতত ঢাকা শহর সম্পর্কে জানাশোনার কাজ ও পরিকল্পনা করছেন তিনি।

পরিকল্পনা নির্দিষ্ট না হলেও শহরে কুল জোন, রিফ্লেটিভ পেইন্ট ও রুফটপ (আলো প্রতিফলিত হয় এবং রঙের ব্যবহার), কুল জোনে পানির ব্যবস্থা ইত্যাদি পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জানান ডিএনসিসির প্রধান তাপ কর্মকর্তা বুশরা।

এসময় এক প্রশ্নের জবাবে তাপপ্রবাহ থেকে বাঁচার উপায় হিসেবে ছায়া আর পানির কথা উল্লেখ করেন তিনি।

বড় গাছ না কাটার উপর গুরুত্বারোপ করে বুশরা বলেন, একটি বড় গাছ কাটলে তা পুরো বাস্তুতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করে। তাই আমাদের অবশ্যই কোনটিকে সবার আগে গুরুত্ব দিতে হবে তা ঠিক করতে হবে। গাছ ভালোবাসতে হবে। গরম কমাতে যেসব উদ্যোগ নেওয়া হচ্ছে তা যেন টেকসই ও সফল হয় সেটি মাথায় রাখতে হবে।

সারাবাংলা/আরএফ/আইই

চিফ হিট অফিসার বুশরা আফরিন


বিজ্ঞাপন
সর্বশেষ

৩ বছরের কাজ শেষ হয়নি ৬ বছরেও
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩১

ব্রাজিলকে হারিয়ে প্যারাগুয়ের চমক
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩০

সম্পর্কিত খবর