Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষি ও সড়ক উন্নয়নে ৮৫৮০ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট
৭ জুন ২০২৩ ২১:০০

ঢাকা: জলবায়ু সহনশীল কৃষি এবং সড়ক নিরাপত্তায় প্রায় ৮৫ কোটি ৮০ লাখ ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। স্থানীয় মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় (প্রতি ডলার ১০০ টাকা ধরে) প্রায় ৮ হাজার ৫৮০ কোটি টাকা। বুধবার (৭ জুন) এ বিষয়ে দুটি চুক্তি সই হয়েছে।

ইআরডি সম্মেলন কক্ষে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক। বিশ্বব্যাংক ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রোগ্রাম অন এগ্রিকালচার অ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, ইন্টারপ্রেনিয়রশিপ অ্যান্ড রেজিলিয়েন্স (পার্টনার) প্রকল্পের আওতায় ৫০ কোটি ডলার ব্যয় করা হবে। এর মাধ্যমে খাদ্য নিরপত্তা, পুষ্টি নিশ্চিতকরণ, শস্য বৈচিত্রায়ন, জলবায়ু সহনশীল শস্য উৎপাদন, যুব উদ্যোক্তা তৈরিসহ নানা কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোড সেফটি প্রকল্পের আওতায় ৩৫ কোটি ৮০ লাখ ডলার ব্যয় করা হবে। এই প্রকল্পের মাধ্যমে দেশের সড়ক নিরাপত্তা ব্যবস্থা উন্নত করা হবে। এতে উচ্চ-ঝুঁকিপূর্ণ মহাসড়ক ও জেলা সড়কে দুর্ঘটনায় হতাহত কমবে।

দুটি জাতীয় মহাসড়ক (গাজীপুর-এলেঙ্গা) এবং নাটোর থেকে নবাবগঞ্জ পর্যন্ত প্রকল্পের আওতায় উন্নত প্রকৌশল নকশা, স্বাক্ষর ও চিহ্নিতকরণ, পথচারীদের সুবিধা, গতি প্রয়োগ এবং জরুরি সেবাসহ ব্যাপক সড়ক নিরাপত্তা ব্যবস্থা করা হবে। এটি পাইলট প্রকল্প হিসেবে কাজ করবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সারাবাংলা/জেজে/পিটিএম

ঋণ টপ নিউজ বিশ্বব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর