Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমতে পারে তাপমাত্রা: আবহাওয়া অধিদফতর

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ জুন ২০২৩ ১৪:৪১

ঢাকা: টানা সাত দিন কখনো মাঝারি, কখনো মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল সারাদেশে। এখনো দেশের ১২টি জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। প্রচণ্ড গরমে বিপর্যস্ত জনজীবন। এই পরিস্থিতির মধ্যেই বৃহস্পতিবার (৮ জুন) সকালে মিলল বৃষ্টির দেখা।

এতে অবশ্য গরম থেকে খুব একটা স্বস্তি মেলেনি। রাজধানীর আকাশ মেঘলা থাকায় গুমোট আবহাওয়ায় রয়ে গেছে অস্বস্তি। তবে তাপমাত্রা কমে গিয়ে এ অস্বস্তি দ্রুত কেটে যাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

সংস্থাটির দৈনিক মৌসুমী প্রতিবেদন বলছে, সারাদেশে বৃষ্টি বাড়তে পারে। দুই বিভাগের কোথাও কোথাও হতে পারে ভারী বৃষ্টি। এতে দিনের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে। এতে কোনো কোনো অঞ্চল থেকে দূর হতে পারে তাপপ্রবাহ, গরম কমে ফিরতে পারে স্বস্তি।

চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায় ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, এ সময়ে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। ফলে
রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কিছুটা কমতে পারে।
পূর্বাভাসে আরও বলা হয়, সিলেট জেলাসহ ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কিছু কিছু জায়গায় কমতে পারে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার সকাল থেকে ঢাকার আকাশ পুরোপুরি মেঘে ঢাকা। সকালে ঢাকায় বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হয়েছে। আকাশ মেঘলা থাকায় বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ অনেক বেড়ে গেছে। এতে ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছে নগরবাসী। এখনো স্বস্তি ফেরেনি নগরে। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও রংপুর বিভাগে কিছুটা বৃষ্টি ছিল। এ সময়ে সবচেয়ে বেশি ৭৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে চট্টগ্রামে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান আরও জানান, আগামী তিনদিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম বিভাগ পর্যন্ত অগ্রসর হতে পারে। বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

এদিকে বৃহস্পতিবার সকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, ঢাকা, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সারাবাংলা/জেআর/এনএস

আবহাওয়া পূর্বাভাস টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর