Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের ৮ বিভাগে ঝড়-বৃষ্টির আভাস

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ জুন ২০২৩ ১৩:৩৮

ঢাকা: দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেশের অবশিষ্টাংশে বিস্তার লাভ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ফলে বর্তমান তাপমাত্রা থাকতে পারে আরও অন্তত তিন দিন। এরমধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এ কারণে দেশের আট বিভাগেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

শনিবার (১০ জুন) আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমানের সই করা প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম এবং সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকার একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। ফলে দেশের ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চটগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, এই সময়ে সারাদেশে দিনের তামপাত্রা কিছুটা বাড়লেও রাতে তা কমে যেতে পারে। এ পরিস্থিতি অন্তত আগামী দুইদিন অব্যাহত থাকতে পারে। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের টাঙ্গাইলে সর্বোচ্চ বৃষ্টিপাত ৮৪ মিলিমিটার টাঙ্গাইলে রেকর্ড করা হয়েছে। আর রাজধানী ঢাকায় রেকর্ড করা হয়েছে ৪৭ মিলিমিটার।

বৈরী আবহাওয়ার কারণে ১০ জুন সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুন:) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে এই পরিস্থিতিতেই দেশের রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলাসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তা প্রশমিত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে উল্লেখ করা হয়।

সারাবাংলা/জেআর/এনএস

আবহাওয়ার পূর্বাভাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর