Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবৃত্তি উৎসবে প্রতিষ্ঠাতাদের একমঞ্চে আনল বোধন

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ জুন ২০২৩ ১৭:৪৪

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে শুরু হয়েছে দুইদিনের ‘বোধন আবৃত্তি উৎসব’। দেশের আবৃত্তি চর্চার পথিকৃৎ সংগঠন বোধন আবৃত্তি পরিষদের আয়োজনে এ উৎসবের উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়। উৎসবকে কেন্দ্র করে বোধনের প্রতিষ্ঠাকালীন সকল সংগঠক এবং ভারত-বাংলাদেশের আবৃত্তিশিল্পীদের মিলনমেলা বসেছে চট্টগ্রামে।

শুক্রবার (৯ জুন) সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে উৎসবের সূচনা হয়।

‘ধ্বনির সম্পদ আছে আমাদের চেতনার গভীরে, যে ধ্বনিতে দীপ্ত হয় চিরচেনা প্রিয় কন্ঠস্বর’- শিরোনামে আয়োজিত উৎসবের সূচনালগ্নে সংস্কৃতিজনেরা সম্মিলিতভাবে প্রদীপ প্রজ্বলন করেন। কবি উৎপল কান্তি বড়ুয়ার ‘আঁধার ভেঙ্গে আলোর বুনন’ সম্মিলিতভাবে পরিবেশন করেন বোধনের সদস্যরা।

প্রধান অতিথি বাংলাদেশ আবৃত্তি শিল্পী সংসদের সভাপতি জয়ন্ত চট্টোপাধ্যায় বলেন, ‘বোধনের সঙ্গে আমার আত্মিক সম্পর্ক, সেটা আরো দৃঢ় হচ্ছে। আমি ৫০ বছর বোধনকে দেখে যাব। আমার পুত্র-কন্যারা দেখে যেতে পারবে শত বছর। বোধন দীর্ঘজীবী হোক।’

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নূর আনোয়ার হোসেন, বোধনের প্রতিষ্ঠাতাদের মধ্যে বিশ্বজিৎ দাশ ভুলু, অঞ্চল চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাস এবং উপদেষ্টা লিলি বড়ুয়া বক্তব্য দেন।

এ ছাড়া বোধনের সভাপতি আবদুল হালিম দোভাষের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রণব চৌধুরীর সঞ্চালনায় উদ্বোধনী পর্বে উৎসবের ঘোষণা পাঠ করেন বোধনের নির্বাহী সদস্য সুদীপ বড়ুয়া খোকন। স্বাগত বক্তব্য দেন সহ-সভাপতি শিমুল নন্দী।

বোধনের প্রতিষ্ঠাতাদের মধ্যে সুভাষ বরণ চক্রবর্তী, বিশ্বজিৎ দাশ ভুলু, স্বপন চক্রবর্তী, অঞ্চল চৌধুরী, ইন্দিরা চৌধুরী, সালমা নিগার ছন্দা, পারভেজ চৌধুরী ও প্রশান্ত চক্রবর্তীকে সম্মাননা দেওয়া হয়েছে। এছাড়া স্মারক নেন বোধনের উপদেষ্টা স্বভু প্রসাদ বিশ্বাস, ফজল হোসেন, লিলি বড়ুয়া, পিযুষ কান্তি বিশ্বাস, সাইফুল আলম বাবু এবং সুবে্হ খান বাসু।

বিকেলে শিল্পকলা একাডেমি থেকে বোধনের নবীন-প্রবীণ সংগঠক ও সদস্যরা মিলে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করেন। উৎসব মঞ্চে বোধনের পাশাপাশি দেশের বিভিন্ন সংগঠন ও কোলকাতা থেকে আসা শিল্পীরা আবৃত্তি পরিবেশন করেন।

উৎসবের সমাপনী দিনে শনিবার সকাল ১০টায় শিল্পকলায় ‘শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যক্রমে বিষয় হিসেবে আবৃত্তির প্রয়োজনীয়তা’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/আরডি/ইআ

আবৃত্তি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর