Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহবাগে পুলিশের লাঠিচার্জে ছত্রভঙ্গ আন্দোলনকারীরা

ঢাবি করেসপন্ডেন্ট
১০ জুন ২০২৩ ২১:১৮

ঢাকা: সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে শনিবার দুপুর থেকে ৯ ঘণ্টার মতো রাজধানীর গুরুত্বপূর্ণ মোড় শাহবাগ অবরোধ করে রাখেন আন্দোলনকারীরা। তবে যানজট পরিস্থিতি ও জনভোগান্তি অস্বাভাবিক হওয়ায় পুলিশ লাঠিচার্জ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দিয়েছে।

রমনা জোনের এডিসি হারুনের নেতৃত্বে পুলিশ শনিবার (১০ জুন) রাত সাড়ে ৯টার পর লাঠিচার্জ শুরু করে।

পুলিশের দাবি,  দিনভর অনুরোধ করার পরও আন্দোলনকারীরা সড়ক ছেড়ে দেয়নি। এটি (শাহবাগ) গুরুত্বপূর্ণ সড়ক হওয়ায় শিক্ষার্থীদের সরিয়ে দিতে হয়েছে।

বতর্মানে শাহবাগ মোড় দিয়ে যানবাহন চলাচল শুরু হয়েছে।

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের সদস্য সচিব মোহাম্মদ রাসেল বলেন, ‘পুলিশ আমাদের ওপর লাঠিচার্জ করে সরিয়ে দিয়েছে। আমাদের কয়েকজন আহত হয়েছেন।’

এর আগে, দুপুর ১২টায় শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে ‘চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের’ ব্যানারে সমাবেশ করেন আন্দোলনকারীরা। পরে তারা প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দেশে যাত্রা শুরু করলে পুলিশ তাদের আটকে দেয়। বাধা পেয়ে শাহবাগ মোড়ে বসে পড়েন তারা। পরে প্রধানমন্ত্রীর উদ্দেশে খোলা চিঠি লিখে বেলুনে বেঁধে তা উড়িয়ে দেন আন্দোলনকারীরা।

দুপুর থেকেই পুলিশকে সতর্ক অবস্থানে থাকতে দেখা যায়। উদ্ভূত পরিস্থিতে শাহবাগের আশেপাশের রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয়। কাঁটাবন হয়ে প্রেস ক্লাবগামী রাস্তা বন্ধ হয়ে পড়ে।

এ সময় আন্দোলনকারীরা চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর থেকে বৃদ্ধি করে ৩৫ বছর করার দাবির পাশাপাশি অবসরের বয়সসীমা বৃদ্ধি, সরকারি চাকরিতে আবেদনের ফি কমিয়ে প্রথম শ্রেণিতে সর্বোচ্চ ২০০ টাকা করা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত ঢাকা বিশ্ববিদ্যালয় আইন অনুষদে বঙ্গবন্ধুর নামে বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্স (বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল) স্থাপন করার দাবি জানান।

সারাবাংলা/একে

চাকরিতে প্রবেশে বয়সসীমা ম্যুরাল সরকারি চাকরি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর