Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যমুনা নদী ছোট হবে না, সরকারের এমন নিশ্চয়তার রিট খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট
১২ জুন ২০২৩ ১৬:১৩

ফাইল ছবি

ঢাকা: দেশের দ্বিতীয় বৃহত্তম প্রাকৃতিক পানি প্রবাহের অন্যতম উৎস যমুনা নদীকে ‘ছোট করা হবে না’ বলে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে এমন নিশ্চয়তা দেওয়ায় এ সংক্রান্ত রিটটি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১২ জুন) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ রিট খারিজের আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। আর পানি উন্নয়ন বোর্ডের পক্ষে শুনানি করেন আইনজীবী অরবিন্দ কুমার রায়।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ বলেন, পাউবোর পক্ষ থেকে আদালতকে আশ্বস্ত করা হয়েছে যে যমুনা নদী ছোট করা হবে না। সেই পরিপ্রেক্ষিতে আদালত রিট আবেদনটি খারিজ করে দিয়েছেন।

গত ১১ মার্চ ‘যমুনা নদী ছোট করার চিন্তা’ শিরোনাম দৈনিক কালবেলা পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে চলতি মাসের প্রথম সপ্তাহে হাইকোর্টে জনস্বার্থে একটি রিট দায়ের করা হয়।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ছারোয়ার আহাদ চৌধুরী, এখলাছ উদ্দিন ভূঁইয়া ও রিপন বাড়ৈ।

এরপর গত ২৮ মে ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ প্রকল্প সংশ্লিষ্ট সকল নথি তলব করেন।

আদালতের ওই নির্দেশনা অনুসারে রোববার (১১ জুন) আদালতে প্রকল্পের নথি উপস্থাপন করে পাউবো। যমুনা নদীকে ছোট করার পরিকল্পনা নেই বলে আদালতকে জানায় পাউবো।

বিজ্ঞাপন

গত ১১ মার্চ ‘যমুনা নদী ছোট করার চিন্তা’ শিরোনাম দৈনিক কালবেলা পত্রিকায় একটি প্রতিবেদনে বলা হয়েছে, যমুনা নদীকে ছোট করতে চায় পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। আপাতত দেশের দুটি স্থানে পরীক্ষামূলকভাবে গ্রোয়েন বাঁধ দিয়ে নদী ছোট করা হবে।

যমুনা নদীকে ছোট করার পেছনে যুক্তি তুলে ধরে পাউবো বলছে, প্রতিবছর বর্ষা মৌসুমে যমুনা নদী চওড়া হচ্ছে। নদী কোথাও কোথাও ১০ থেকে ১৫ কিলোমিটার প্রশস্ত হচ্ছে। এতে নদীভাঙন বাড়ছে।

পাউবো মনে করে, এত চওড়া নদীর প্রয়োজন নেই। এটি সংকুচিত করে সাড়ে ৬ কিলোমিটারে নামিয়ে আনা হবে। যমুনা নদী ছোট করলে দুটি সুফল পাওয়ার কথা বলছে পাউবো। একটি হলো, নদীর ভাঙন কমবে। অন্যটি বিপুল পরিমাণে ভূমি পুনরুদ্ধার করা যাবে।

নদী বিশেষজ্ঞরা বলছেন, নদীকে ছোট করার চিন্তা নির্বুদ্ধিতার। যাদের মাথা থেকে এসব চিন্তা আসে, তাদের শাস্তির আওতায় আনতে হবে। কোনো যুক্তিতেই যমুনাকে সংকুচিত করা যাবে না। এটি বিশ্বে এক অনন্য নদী। এ নদীকে নিয়ে যেকোনো ধরনের পরীক্ষা যেন সাবধানে করা হয়। তবে বিস্তারিত সমীক্ষা না করে গ্রোয়েন প্রযুক্তির প্রস্তাবে আপত্তি জানিয়েছে পরিকল্পনা কমিশন।

সারাবাংলা/কেআইএফ/ এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর