Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিমসটেক বিজনেস কনক্লেভে যোগ দিতে ঢাকা ছেড়েছে প্রতিনিধিদল

সিনিয়র করেসপন্ডেন্ট
১২ জুন ২০২৩ ১৯:৫১

ঢাকা: ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় অনুষ্ঠিতব্য ‘বিমসটেক বিজনেস কনক্লেভ’-এ যোগ দিতে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তারের নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করেছে।

সোমবার (১২ জুন) দুপুরে তারা ঢাকা ত্যাগ করেন। ডিসিসিআই এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় ইন্ডিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইসিসি) বিজনেস কনক্লেভের আয়োজন করছে। আগামী ১৩ থেকে ১৫ জুন এই কনক্লেভ অনুষ্ঠিত হবে।

বিমসটেক (বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিকাল এন্ড ইকোনোমিক কোঅপারেশন) অঞ্চলের দেশগুলোতে প্রায় ১.৬৭ বিলিয়ন লোকের বসবাস। দেশগুলোর মোট জিডিপির পরিমাণ ২.৮৮ ট্রিলিয়ন মার্কিন ডলার।

তিন দিনব্যাপী আয়োজিত এ বিজনেস কনক্লেভের উদ্বোধনী সেশনে “বঙ্গোপসাগর অঞ্চলের দেশসমূহের টেকসই অর্থনৈতিক উন্নয়ন; বিমসটেকের ২৫বছর পূর্তি” বিষয়ের উপর আলোকপাত করা হবে। এছাড়াও বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা, কৃষি ও খাদ্য নিরাপত্তা, অবকাঠামো, লজিস্টিক ও যোগাযোগ, স্বাস্থ্যসেবা, টেকসই পর্যটন, নারী উদ্যোক্তা উন্নয়ন, টেক্সটাইল ও তৈরি পোশাক, ব্যাংকিং ও ফিন্যান্স, ডিজিটাল কানেক্টিভিটি, স্টার্ট-আপ, জলবায়ু পরিবর্তন এবং আঞ্চলিক বাণিজ্য সহযোগিতা প্রভৃতি বিষয়ের উপর বেশ কয়েকটি প্ল্যানারি সেশন অনুষ্ঠিত হবে।

ঢাকা চেম্বারের প্রতিনিধিদলের সদস্যরা ওই কনক্লেভের বিষয়ভিত্তিক সেশন সমূহ, বিটুবি ম্যাচ-মেকিং এবং এক্সিবিশনে অংশগ্রহণ করবেন। এর মাধ্যমে ক্রস বর্ডার বাণিজ্য ও বিনিয়োগের নতুন দ্বার উন্মোচিত হওয়া সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর