Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাইকো দুর্নীতি মামলা: খালেদা জিয়ার রিভিশন শুনানি ১৬ জুলাই

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ জুন ২০২৩ ১৪:৪৯

ঢাকা: নাইকো দুর্নীতি মামলা বাতিল চেয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আবেদনের শুনানি পিছিয়ে ১৬ জুলাই নির্ধারণ করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৩ জুন) বিচারপতি মোস্তাফা জামান ইসলাম ও বিচারপতি আমিনুল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনানির এ দিন ধার্য করেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন আইনজীবী কায়সার কামাল। তিনি জানান, নাইকো মামলা বাতিল চেয়ে বেগম খালেদা জিয়ার আবেদনের শুনানি পিছিয়ে ১৬ জুলাই নির্ধারণ করেছেন আদালত।

এর আগে, ১৯ মার্চ নাইকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান। সে সঙ্গে মামলায় সাক্ষ্য গ্রহণের জন্য ২৩ মে দিন ধার্য করেন।

এরপর অভিযোগ গঠনের আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিভিশন আবেদন দায়ের করা হয়।

কানাডিয়ান প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে করা চুক্তির মাধ্যমে দেশ ও রাষ্ট্রের আর্থিক ক্ষতির সৃষ্টি করা এবং দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুর্নীতির মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এরপর ২০১৮ সালের মে মাসে খালেদা জিয়াসহ আরও ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। মামলায় তাদের বিরুদ্ধে দেশের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়েছে।

এই মামলায় অন্য আসামিদের মধ্যে রয়েছেন তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

টপ নিউজ নাইকো দুর্নীতি মামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর