Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুবদলের ‘তারুণ্যের সমাবেশ’, যুবলীগের ‘পাহারা’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ জুন ২০২৩ ২১:১৪

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে বুধবার ‘তারুণ্যের সমাবেশ’ করবে বিএনপির তিন অঙ্গসংগঠন, যাতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উপস্থিত থাকার কথা রয়েছে। বিএনপি মাঠে নেমে অরাজকতা করতে পারে, এ আশঙ্কায় চট্টগ্রামে দুইদিনের ‘শান্তি সমাবেশ’ কর্মসূচি শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ। পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সতর্ক অবস্থায় থাকার কথা জানিয়েছে পুলিশ।

বুধবার (১৪ জুন) বিকেল তিনটায় নগরীর কাজীর দেউড়ির আউটার স্টেডিয়ামে ‘তারুণ্যের সমাবেশ’ করবে বিএনপির তিন অঙ্গসংগঠন যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল। একইসময়ে কাজীর দেউড়ি থেকে আনুমানিক তিন কিলোমিটার দূরে নিউমার্কেট মোড়ে ‘শান্তি সমাবেশের’ ডাক দিয়েছে চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগ।

পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) নোবেল চাকমা সারাবাংলাকে বলেন, ‘যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় আমাদের যে ধরনের প্রস্তুতি থাকা দরকার সব প্রস্তুতি নেওয়া হয়েছে। নিয়মিত ফোর্সের পাশাপাশি সিএমপির বিভিন্ন ইউনিটের সদস্যরা সক্রিয় থাকবেন। অতিরিক্ত পুলিশও থাকবে।’

তারুণ্যের সমাবেশের সার্বিক প্রস্তুতি জানাতে মঙ্গলবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে আসেন বিএনপির তিন অঙ্গসংগঠনের নেতারা। অন্যদিকে এদিন কেন্দ্রের নির্দেশে মহানগরের বিভিন্নস্থানে ‘শান্তি সমাবেশ’ করেছেন যুবলীগ নেতারা।

সংবাদ সম্মেলনে যুবদলের কেন্দ্রীয় সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু জানান, দেশ বাঁচাতে তারুণ্যের সমাবেশ’ শিরোনামে দেশব্যাপী তাদের মোট ছয়টি সমাবেশ অনুষ্ঠিত হবে। বুধবার চট্টগ্রামে প্রথম সমাবেশ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

তিনি বলেন, ‘দেশে ক্রান্তিকাল চলছে। মানুষের ভোটের অধিকার নেই। বিগত ১৫ বছরে চার কোটি নতুন ভোটার হয়েছে, যারা ভোট দিতে পারেননি। ভোট মানুষের নাগরিক অধিকার। ভোটাররা একটি রাষ্ট্র পরিচালনায় কোন দল, কোন ব্যক্তি থাকবে সেটি বেছে নেয়। কিন্তু চার কোটি ভোটার তাদের অধিকার থেকে বঞ্চিত হয়েছে। নব্বইয়ের সফল গণঅভ্যুত্থানের মাধ্যমে দেশনেত্রী বেগম খালেদা জিয়া মানুষের ভোটের অধিকার ফিরিয়ে এনেছিলেন। কিন্তু ফ্যাসিবাদী সরকার জনগণের সেই ভোটের অধিকার হরণ করেছে।’

যুবদল সভাপতি টুকু আরও বলেন, ‘বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে বলেছিল ঘরে ঘরে চাকরি দেবে। বেকারত্ব দূর করবে। কিন্তু সরকার নিজের দল বিবেচনা করতে গিয়ে অন্য দলের কে কোথায় চাকরি করে তাদের ছাঁটাই করছে। যখন একজনের চাকরি হয়, তখন মেধা বিবেচনা না করে দল বিবেচনায় নেওয়া হয়। মাঠপর্যায়ে রাষ্ট্রীয় যন্ত্র ব্যবহার করে কে কোন দলের লোক, সেটা যাচাই বাছাই করে চাকরি দেওয়া হয়।’

চট্টগ্রামের সমাবেশে গত ১৫ বছরে ভোট দিতে না পারা তরুণরা অংশ নেবেন বলে আশা করেন সাবেক ছাত্রদল সভাপতি টুকু।

চট্টগ্রাম মহানগর যুবদলের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহেদ সারাবাংলাকে বলেন, ‘তারুণ্যের সমাবেশ সফল করতে এরইমধ্যে ব্যাপক প্রচার-প্রচারণা আমরা করেছি। গত ১৫ বছর ধরে যারা ভোট দিতে পারেনি, যারা প্রথমবার ভোটার হয়েও ভোট দেয়ার সুযোগ পায়নি, তারা সমাবেশে যোগ দেবেন বলে আমরা আশা করছি। সর্বস্তরের ছাত্র, কিশোর, যুবকদের আমরা সমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছি।’

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচএম জিলানী ও সাধারণ সম্পাদক রাজীব আহসান, যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম মিল্টন, ছাত্রদলের সভাপতি রওন উল ইসলাম শ্রাবণ ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, নগর যুবদলের সভাপতি মোশারফ হোসেন দিপ্তী ও সাধরণ সম্পাদক মুহাম্মদ শাহেদ, নগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচএম রাশেদ খান ও সাধারণ সম্পাদক বেলা্রয়ত হোসেন বুলু এবং নগর ছাত্রদলের আহবায়ক সাইফুল আলম ও সদস্য সচিব শরীফুল ইসলাম ছিলেন।

যুবলীগের কর্মসূচি

চট্টগ্রামে যুবলীগ বুধবার (১৪ জুন) মহাসমাবেশ করার কর্মসূচি নির্ধারণ করেছিল। তবে পরবর্তীতে সেটি স্থগিত করেছে। এখন যুবলীগ চট্টগ্রামে মঙ্গলবার থেকে ‘যুব শান্তি সমাবেশ’ শুরু করেছে।

জানা গেছে, যুবলীগ কেন্দ্রীয়ভাবে ১৪ জুন চট্টগ্রাম নগরীর লালদিঘী ময়দানে যুব মহাসমাবেশের কর্মসূচি নির্ধারণ করেছিল। এ জন্য লালদিঘী মাঠের বরাদ্দও নিয়েছিল। তবে একইদিনে বিএনপির তারুণ্যের সমাবেশকে ঘিরে সংঘাত এড়াতে পরবর্তীতে তারা যুব শান্তি সমাবেশের কর্মসূচি নিয়েছে।

বুধবার নগরীর নিউমার্কেট মোড়ে উত্তর জেলা যুবলীগ শান্তি সমাবেশ করবে। দক্ষিণ জেলা যুবলীগ পটিয়া উপজেল পরিষদের সামনে সমাবেশ করবে।

উত্তর জেলা যুবলীগের শিক্ষা, প্রশিক্ষণ ও পাঠাগার বিষয়ক সম্পাদক জয়নাল আবেদীন সারাবাংলাকে জানান, বিকেল তিনটায় নিউমার্কেট মোড়ে শান্তি সমাবেশ শুরু হবে। এতে উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান এবং কেন্দ্রীয় যুবলীগের সদস্য নিয়াজ মোর্শেদ এলিট অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। চট্টগ্রাম উত্তরের সাত উপজেলা, সকল পৌরসভা ও ইউনিয়ন থেকে মিছিল নিয়ে যুবলীগের নেতাকর্মীরা সমাবেশে আসবেন।

‘সকল উপজেলা, ইউনিয়ন, পৌরসভায় আমরা প্রস্তুতি সভা করেছি। বিএনপিকে আমরা অতীতেও রাজনৈতিকভাবে মোকাবিলা করেছি, ভবিষ্যতেও একইভাবে মোকাবিলা করতে চাই। আমরা শান্তি চাই, দেশে কোনো ধরনের বিশৃঙ্খলা চাই না। এজন্য কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী আমরা শান্তি সমাবেশ করছি। আমরা চট্টগ্রামে কোনো অরাজকতা হতে দেব না’— বলেন জয়নাল আবেদীন।

উত্তর জেলা যুবলীগের সভাপতি এস এম রাশেদুল আলম সারাবাংলাকে বলেন, ‘বিএনপি কর্মসূচি দিলেই এদেশের মানুষের সেই পেট্রল বোমা, অগ্নিসন্ত্রাস, মানুষ পুড়িয়ে মারা, গাড়িতে আগুন দেওয়ার কথা মনে পড়ে। চট্টগ্রামে তারুণ্যের সমাবেশের নামে তারা যেন কোনো ধরনের সহিংসতা, অরাজকতা করতে না পারে, সে জন্য যুবলীগ মাঠে থাকবে। জনগণের জানমাল রক্ষায় আমরা পাহারাদারের ভূমিকা পালন করব।’

পটিয়ায় সমাবেশ আয়োজনের বিষয়ে দক্ষিণ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম সারাবাংলাকে জানান, বুধবার বিকেল তিনটায় উপজেলা পরিষদের সামনে সমাবেশ শুরু হবে। এতে প্রধান অতিথি থাকবেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোতাহেরুল ইসলাম।

এদিকে কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার বিকেলে নগরীর সরাইপাড়া এলাকায় শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। নগর ছাত্রলীগের সাবেক সভাপতি এম আর আজিমের উদ্যোগে এ সমাবেশ হয়েছে। তিনি নগর যুবলীগের সভাপতি পদপ্রত্যাশী ছিলেন।

সমাবেশে এম আর আজিম বলেন, ‘দেশবিরোধী খুনি, মৌলবাদী চক্রকে বাংলার মাটিতে আর ক্ষমতায় আসতে দেওয়া যাবে না। এ জন্য সারাদেশে যুবলীগকে সতর্ক থাকতে হবে। বাংলাদেশকে নিয়ে নানা ধরনের দেশি-বিদেশি ষড়যন্ত্র শুরু হয়েছে। যেসব বিদেশি শক্তির উসকানিতে বিএনপি লাফাচ্ছে, সেই শক্তি বিএনপিকে ক্ষমতায় নেবে না। তারা শুধু বিএনপিকে ব্যবহার করছে।’

নগর যুবলীগের আহ্বায়ক কমিটির সাবেক সদস্য মুজিবুর রহমানের সভাপতিত্বে এবং আলী রেজা পিন্টুর সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন, মেজবাহ উদ্দিন মোর্শেদ, ইমরুল হাসান চৌধুরী রুবেল এবং আসিফুর রহমান।

এদিকে নগর যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক মাহবুবুল হক সুমনের নেতৃত্বে নগরীর নিউমার্কেট মোড়ে শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সারাবাংলা/আরডি/একে

চট্টগ্রাম টপ নিউজ তারুণ্য সমাবেশ যুবদল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর